কষ্টের প্রভাতে
চৌধুরী রেজাউল হায়দার


তৃষ্ণার জ্বালা চৈত্রের দুপুরে
চাতক চাহে বারির পানেতে
শ্রাবন মেঘ আকাশে জড়িয়ে
প্রনয় নিদ কাড়িল আঁধারে।


জুড়েনা প্রাণ গরম কফিতে
মিলেনা ছন্দ আবেগী লিখাতে
বিরহী মন হয়েছে উদাসী
প্লাবনে শোভা তরঙ্গ সন্ন্যাসী।


উড়াল দিবে করিনি চাওযা
মরেছে লাজে হিমেল হাওয়া,
মিলেনা প্রাণ সাঁঝের বেলায়
বিলাস সৃপ্ত গোধূলী রাঙ্গায়।


সোনারু আলো নিভালো ধরনী
দিগন্তে ফাঁকা থেকেছে জীবনী,
দেখতে ক্ষনে দাঁড়ালে ফিরিয়া,
সোপাধি দিতো হাসনা হেনারা।


রাতের স্মৃতি আঁধারে হারিয়ে
দেয়না চাঁপা ঘ্রানেতে ভরিয়ে,
বাড়াতে শোভা বাগান বিলাসী
ফোটেনা বাগে বকুল শিউলী।


আকুতি মেঘে বুঝেনা প্রকৃতি
কেঁদেছে সিক্ত ঘুমড়ে আকাশী
পরাগে আর বসেনা মৌমাছি
ডানায় নৃত্য ভুলেছে ময়ূরী।


বেদনা দিয়ে মিশেছো সুখেতে
আবেশ খুঁজি পুরানো স্মৃতিতে,
অজানা দূরে রয়েছো হারিয়ে
পথিকের পথ দিয়েছো থামিয়ে।


করিলে মুগ্ধ তুলিয়ে সুরভী
থাকবে স্বপ্ন আঁখিতে অম্লানী,
কোকিলা সুর চাইযে শ্রবণে
রজনী জাগা কষ্টের প্রভাতে।
১০-০৬-২০০৭  


-হায়দার
প্যারিস,ফ্রাঞ্চ
১৮-০৩-২০১০