আহত আর্তনাদ
চৌধুরী রেজাউল হায়দার


অজানা শিহরনে হৃদয় প্রকম্পিত নাচে দুরুদুরু
কেটে যায় রজনী ছুঁড়েনা পরশ পুষ্পতরু কভু,
ক্ষনিকে বিমুগ্ধ সুনেত্রায় দেখিলে মায়াবি ফুল
চোখের তারায় মোহমায়া পুরোটা সত্যি ভূল।


পুড়েছে পরাণ ছাই হতে বাকি শুধু নিজের মন
যেথা থাকো ভাল থাকো কাম্যই অন্যের সর্বক্ষণ,
অভিমান ভাঙ্গিয়ে মিটাবে তৃষ্ণা নেই কোন পাখি
প্রতিটি প্রভাতে প্রতিটি জানালায় শুধু খোঁজাখুঁজি।


প্রেম-যমুনায় জোয়াড় ভাটায় জীবন নিশ্বঃ রঙ্গসঙ্গ
আঁখি টলোমলো ট্যামসের ভরা উথাল ঢেউ তরঙ্গ,
অস্থির মরাগাং শোনেনা প্লাবনের সাচ্ছন্দ রাশিশব্দ
অসম শ্রোতে হৃদয় ভেঙ্গে গড়ে রয় নিষ্প্রভ স্তব্দ।  


পাখির ফাঁকিতে বাড়ন্ত বুকেতে পিড়ার গুঞ্জন জ্বালা  
রয় সাক্ষি আকাশ চন্দ্র সূর্য অগনিত নক্ষত্র গ্রহ তারা,
আহত আর্তনাদে তোলেনা কোন মনে ক্ষনিক করুণা
ভাঙ্গিয়ে মন দুয়ার আসেনা কেউ দিতে শান্তনা সাড়া।  


কথার ভীড়ে স্বপ্নদের ইন্দনে গড়ে স্বপ্লীল বাসোর
মুসাফির হয়ে বাউল বেসে পাবে বুঝি সাথি দোসর,
শ্রান্ত মনে ক্লান্তির দুই নয়নে থেকে রয় দিনভর
অহর্নিশ আমন্ত্রণ জাগিবে নাবিলার বাহুডোর।
১৫-০৩-২০০৮

# বন্ধবর স্যুমেল কে উৎসর্গ


-হায়দার
প্যারিস,ফ্রাঞ্চ
১৮-০৩-২০১০