অতুলনীয় নীরা
চৌধুরী রেজাউল হায়দার  


নিশ্চুপ মাঝরাত মাটির প্রদীপ নিবুনিবু থরোথরো
ডাহুক কিংবা ভূতুমের কান্নায় বুক ভেঙ্গে জড়োসাড়ো,
শীতলে ভাসছে ধেয়ে ছুটে ঘামের শ্রোতময় বিন্দুবিন্দু দল
মেটেনা তৃষ্ণা জ্বালা যদিবা রয় ঘটিতে ভরাজল।


নীলাভ জলের রোদ্রে সময় কতযে পোহায়
সমুদ্রের নীল মরুভূমি আশার কুহুকে কাঁদায়,
স্বপ্নের দেশ গড়বো বলে দিনান্তরে রচিফিরি
ভাগ্যের বিড়াম্বনায় হইলাম ভাবান্তরে দেশান্তরি।


স্বপ্নময় জগতে সকাল সন্ধ্যায় হরেক প্রতিশ্রুতি
আনন্দদের আড়ালে লুকোবে বিষন্নতার সব ছবি
অবচেতনে স্বপ্নালু দৃষ্টিতে বিনিদ্র যতরাত্রী যাপন
নিরহারা ডালে স্বাপ্নিক  ছোঁয়াই হোক পরশ পরম।


জানিনা এতোদিন কোথায় থেকেছিলে একাকী লূকিয়ে
ধুমকেতু হয়ে এসে ধরিয়ে জড়ালে আনন্দ অশ্রুতে
জমেছে কামনা বুকেতে যতশত আপ্লুত ভালবাসা
স্বপ্নলি দুনিয়ায় জনমনে পুরোটাই ছিল তা অজানা।


ইতিপূর্বে দেখেছি ভেবে ছিলে তুমি ঊর্ধতর আসমানে
আবেগের টানে ফিরে এলে চড়িবে স্বপনীল জমিনে,
ভাবাবেগ বুকেতে কলমের হাজারো নিবিড় ঝুরে চুমু
নিজমনে স্বপ্নলি মায়াদের গাঁথিমালা একাকী রই শুধু।


কতক্ষণ থাকবে কোথায় বা আবার উড়াল দিবে
কখনো বিশ্বাসে তাহা নাহিভাবি নিজো মনো প্রাণে,
কর্মের বাহারে জানাই তুমিই এক অতুলণীয় নীরা
মূল্যায়ণ করা হয় ভুল যদি অন্তরে নিয়োনাকো ব্যাথা
শান্ত বদনে প্রার্থী হলাম ক্ষমা।
# নীরা - ২য় অংশ
২৭- ০৩-২০০৮


-হায়দার
প্যারিস,ফ্রাঞ্চ
১৯-০৩-২০১০