নীল ছায়া
-চৌধুরী রেজাউল হায়দার


ঝরেছে ফুল ভুলিয়ে প্রভাতের সপথ
যখন বাসন্তী হাওয়ায় মৃদু হেসেছিলে,
হাতে হাত শত কথন কর্ণেতে কম্পন
অনন্ত বিবর্ণ ভালোবাসি বলেছিলে।


নিরব কোকিলে ভরায় প্রাণে নিরানন্দ
জীবন ব্যথা ঘনিয়ে হয়ে রয় হতাশ,
ফোটেনা বৃন্দ-কলি-দল উজারে বসন্ত
সাজিয়ে দেয়না হৃদয়ের ভগ্ন আকাশ।    


নামবে শান্ত বিকেল রৌদ্রজ্জ্বোল পেরিয়ে
আশারা প্রাপ্তির খোঁজে  রয় আঁখি মেলে,
প্রত্যাশারা ভরসায় থাকে হরিণী চাহুনীতে
আসে যদি সুখানী পাখি কালমেঘ সরিয়ে।


কত সুখ প্রীতি লিপিবদ্ধ সব স্মৃতি
বহিয়ে যায় প্রবাহ বহুল দিবারাত,
দিনান্তের সীমানা বেগ হলেযে পাড়ি
মিলবে বুজি মনে স্বপ্নের সফল স্বাধ।


বিষিয়ে মিশেরয় জীবনের দ্বারে জয়ী দুষ্ট ইশারা  
মনোকোটে লুকিয়ে ছলনা পড়ালো কষ্টের কড়া,
রূপসী ললনার ইন্দ্রিয় আহ্ববান হলেও জোড়ালো
চুন খাওয়া জিবহে বাড়েনা আর দধী আস্বাদন সাড়া।


কল্পনায় বুনা হয় হরেক মালা মনো উজারে
রয় সংকোচ করবো কারে প্রদান,
পূর্ণীমার চাঁদনী করে ক্রন্দন অদৃশ্য ব্যথাতে
কলঙ্কই রয় স্থির আজীবন অম্লান।


রজনী পেরিয়ে ঝিলমিলে শিশির বিন্দুরা
আলিঙ্গন যবে জানায় উদিয়মান রবি,
ভরদিন মনবাগে জমে হাজারো ভাবনা
দুঃশ্চিন্তরাই রইলো থেকে হয়ে ছবি।


স্বপ্ন শূণ্যতায় বাড়ে জমকাল অমানিশায়
অজানায় হারালো উজ্জ্বলতর জ্যোৎস্না,
সুর্য স্নানের বিপরীতে ডুবে রই দিশেহারায়
একক রয় সম্বল বেদনার ঘন নীল ছায়া।
২৮-০৩-২০০৮  


-হায়দার
প্যারিস,ফ্রাঞ্চ
০১-০৪-২০১০