বসন্তরা মুচকি হাসে


স্মৃতির পাতায় ভিড় জমায় কান্না দলানো শিশির ভেজা ঘাস
মনো প্রাণে পুড়োয়না অভাব প্রিয়ার মহব্বত জড়ান মায়াশ্বাস,
হেলে দুলে আকাশের গায়েতে মিশে বাড়ায় শোভন বাঁকা চাঁদ
গ্রহণে চন্দ্রার তন্দ্রারা হারিয়ে পড়ায় গলেতে একটা দুঃখ ফাঁস।  


থৈ থৈ ঢেউয়ে শৈবাল দিঘীতে বাহারে ছড়ায় বাহার ফুল পদ্ম
কষ্ট সৈকতে ঝিনুকেরা হতাশায় বিষন্ন কুড়িয়ে পেলো অশ্রুরক্ত,
প্রেম সাগরে তরঙ্গে নাচেনা সোনালী ঝিলিক রাশি হাসি রৌদ্র
চন্দ্র-সুর্য গ্রহ-তারা প্রিয়া বিহনে অবলীলায় যায় নিমিশে অস্ত


ছন্নছাড়া হৃদয়ে মোচ্ছব হারায় বিষাদের দহন অনেলে
হৃদাকাশে মগরার শোভন তলিয়ে যায় বিরহ স্মৃতির বর্ষনে,
কনাকনা কষ্ট ছন্দপতন ঘটায় মেঘের গর্জনো তাল তালে
জীবনের সাঁঝ-প্রভাতে কেবলি বসন্তরা মুচকি হাসে নিঠুরে।  
০৫-০৪-২০০৮


-হায়দার
০২-০৪-২০১০