কষ্টে কণ্টকাবৃত
চৌধুরী রেজাউল হায়দার


চমক জাগায়! নৃত্য তালে দুলছে বিবেকবোধ
ঠেলাঠেলিহীণ প্রচ্ছন্ন বোবাকান্না থাকে আড়ালে,
হায়েনার দল এক চাঞ্চল্ল ছোঁয়া ছুঁড়ে ওৎ পেতে
প্রস্ফুটিতব্য শুভ্রতাকে চায় আঁধারে ঠেলে দিতে।


বসন্তের প্রফুল্ল বাতাসেও কষ্টে কণ্টকাবৃত আজ
আগামীরা লজ্জায় ধমনীর উষ্ণতা হারাবার সাজ,
রীতিনীতির স্তব্ধতাকে সঙ্গিন করে বহে অলস হৃদয়
আধুনিকতার নামে বর্বর আস্তিনে শিকড় গেড়ে রয়
সভ্যতার চৌকাঠে।
০৪-০৭-২০০৮


-হায়দার
প্যারিস,ফ্রান্স
২৫-০৫-২০১০