উত্তর আধুনিকতা
চৌধুরী রেজাউল হায়দার


আজ রাহুর কবলে অসহায় সপ্তডিঙ্গা ভাসেনা মৃদু ছন্দতাল তরঙ্গে
অশালীন শব্দরা রোধিয়ে রাসন, করে গতি মন্থর ছায়াচিত্রে ভরা কবিতার  জগতে,
পাঁশুটে জ্যোৎস্নায় দেখি বিরহ ভারে মধুকর সেই কবে গেছে ডুবে কালিদহে।


একবিংশ শতাব্দীর কবিতা প্রাসাদে কারা যেন চুপি চুপি দেয় কাল উঁকি
রঙ্গমেখে সং সেজে ডং করে সাজে প্রকাশে একাই উত্তর আধুনিকি,
ইন্টারনেটের মগজে আক্রান্ত ভাইরাস মানে না সম্মানবোধের রীতিনীতি।


বিদ্যাপাপীরা পাতিয়া আড়ি হৃদাকাশে শুভ্রতা লালনে হয় না আবেগী
আগেকার উদ্দমতায় শিরায় ছড়ায়না শান্ত সুশৃঙ্খল সুবচনী গীতিপ্রীতি,
বিষন্নতার করাতে চেরা ব্যাথার কণাগুলো নতজানু হয়ে পাকায় সুতীসুনীল
সভ্যতার প্রান্তে ঠেকাতে হয় অবসন্ন মাথা ভাবনা উদ্দ্যানে হয়ে বাক্যদীন।

ছিন্ন বেশে নগ্ন পদে অসহায়ে দ্রুত হেঁটে যাওয়াই বাঁচায় দুঃস্বপ্নঘোড়ে
হয়ে উদাসীন সুন্দি অবলোকন করাবে কি অস্তমিত রবি ফণিমনসা বনে,
কন্টিকারী শব্দবানে প্রতিরোজ শ্রান্তদেহে ব্যাতিব্যস্ত বলোদিয়া আর হাম্মামে
হাঁকডাক হুঙ্কারে প্রকাশ ভঙ্গি ছাড়ায় যেন বনে গেলো এক মস্ত কবি সম্রাটে।
০৭-০৭-২০০৮


-হায়দার
প্যারিস,ফ্রান্স
২৬-০৫-২০১০