সুর্য স্নানের কল্পনা


-চৌধুরী রেজাউল হায়দার।


আঁধার ঘেরা স্বপ্ন আর সুর্য স্নানের কল্পনা
পুরোটাই যেন ঘুনেধরা রোদ্রের সম্ভার।


চেয়েছিলাম পুষ্পবাণ আভাষ
কোন এক সৃজনশীল স্বপ্নের মুহুর্ত;
সমুদর সৈকতে রবি কিরণের মত চঞ্চল,
পত্র-পল্লবের ফাঁকে ফাঁকে ছলছল
করে জেগে থাকবে হয়ে সম রৌদকণা।


রোদেলা দুপুরে স্নিগ্ধ হাসির ছোঁয়ায় ভুলায় সরল মন
পলকে উঠায় বাঁধভাঙ্গ প্রেমের জোয়ার,
সত্যি সে দুর্দান্ত ও দুর্মতির এক নর্তকী
ক্ষনিকে নাচিয়ে সুন্দর মনাদের রচিয়ে বানায় নিঃস্ব ফেরারী।


নেমেছে অপ্রতিরোদ্ধ ঝড়
কামনা বাগ ভরালো দিয়ে বিচ্ছেদ রশ্মি,
যেন বুকের দুটি হৃদ খন্ড
নৈবেদ্যের মতো বিদগ্ধ ও বর্তুল।


ইচরে পাকা কিশোরীর রক্তোত্ফল যৌবন
আর মৃদু বাতাসে স্পন্দিত বাক্য ছবির মারণ যন্ত্রনায়
ছটপট করে অসহায় মন!


সাঁজ প্রভাতে দৃষ্টিহীনতায় মরি দৃষ্টি খুঁজে খুঁজে
অদৃষ্টের দিকে কামনায় প্রাপ্তির প্রত্যশায় রই তাকিয়ে,
হতাশার মেলা থেকে দিক ভ্রস্টকে পৌছাতে আলোতে
জেগে উঠবে অবিনাশী কোন এক অবুঝ সুহৃদ পাখি।


ভাগ্য বিরম্বনায় আজ হতশক্তি,জীবন থেকে পালিয়ে বেড়াই
দুঃস্বপ্ন পিড়ীত মনে রোধ হয়েছে বাকশক্তি,
পদে পদে হোচট খাই,শত্রু পরিবৃত্ত হই কেবলি
তা'রই মিথ্যে মায়া বানী লুকিয়েছিল যা পুরো গোপন ভাঁড়।


কামতাপিতা লুকিয়ে সভ্যতা
বিলাসী শারদীয় আঁচল মেলেচলে এলোচুলের
গন্ধঢালে চিরন্তনার।
ঠান্ডা হাতে বাজিয়ে শাখার ঝুনঝুনি
অমৃত প্রতিমার শাশ্বত সৌরভ সাজিয়ে নিজে সাজে স্বর্নমৃগ।


মীড়ে মীড়ে দুপুর সন্ধ্যায় রাঙ্গা ঠোটের ফাঁকে
লতিয়ে স্তম্ভিত গুঞ্জনে তৃপ্তিহীন আত্মায়
অমৃত সুধানন্দ ছাড়ে বিরবির মন্ত্রপানে, পঞ্চান্দ্রীয়ে
কৌতুহল ছড়ায়ে আনতে চেয়েছিল বেলী-জুঁই ছোঁয়াদোলা
বসন্তের নব আবির্ভাব।


মুক্ত বলাকারা লুকিয়ে হতাশার প্রাদুর্ভাব
কান্না ভেজা মনে সংকেত দিয়ে যায় ভঙ্গুর হৃদয়েও
শোনাতে সুখ-শব্দের পদপত।


ফিরে পাবো বুঝি দেখতে
কারো বাক্য পরাচীর হয়ে উঠবে ছন্দরাগের,
মনটা ভরবে হয়ে মূর্তী।


যদিও মিথ্যে শত কলঙ্ক আর
অপবাদের দাগ বয়ে চলছি দির্ঘ যান,
থাকি মনোমন্দিরে আজও স্বপ্নেয়মান
কোন কামেশ্বরী স্বরস্বতী সে হোক সবার আরাধ্য সমান।
...............


* এটি " এক নগ্নিকাকে আলপনা " এর--- ১১তম অংশ।
ক্রমশ..................


-হায়দার ।
প্যারিস, ফ্রান্স
১০-০৫-২০০৯


............................................................................................................................
প্রিয়,
পাঠক/পাঠিকা


* লিখায় আমার কোন দক্ষতা নেই,অশুদ্ধ আর ভুলে ভরা বানানের জন্য আন্তরিক ভাবে দুঃখিত আমি।


* কবিতা,গল্প,উপন্যাস--প্রত্যক্ষ কিংবা পরোক্ষ ভাবে জীবনেরই প্রতিচ্ছবি হয়ে কথা বলে।


* "এক নগ্নিকাকে আলপনা" লিখাটি একটি বাস্তবতার ফসল--লিখাটিতে কোন ক্রোধ মাখা নেই, বা এতে নেই কোন প্রতিহিংসার প্রতীক। আজো সচেষ্ট রই স্রদ্ধার লালন পালন করেই লিখাটির সমাপ্ত করার। সবার আশীর্বাদ প্রত্যাশায় থাকলাম।


* দু'একটা শব্দ নন্দন কাননে নিরানন্দের প্রভাহ বহিলে পাঠক/পাঠিকাদের নিকট মার্জনা প্রার্থী আমি।


১২/০৩/২০১২