নীল দংশন

চৌধুরী রেজাউল হায়দার                                    


রঙবেরঙে ঢাকা দলছুট প্রজাপতি
এলোপাথাড়ি মুক্ত ঊড্ডয়ন
মেলে কোমল ডানা
ঝাপ্টিয়ে জাগিয়ে ঝাঁকায় চিত্তঅরণ্য,
একটা প্রণোজ্জ্বল আবেগ
উৎফুল্লতাভরা আঁখি
দিনান্তের সীমানায় থাকি তাকিয়ে
ফুটবে শান্ত্বনার মুকুল
ভাবনা ভরপুর আদ্র সুখময়তা
দিয়েছিলাম খুলে মনের দুয়ার !


খালি পদে জলঘাটে
কুড়িয়েছি টকমিষ্টির হরেক কুল
কখনোবা স্বচ্ছ মনায় বসেছি ডুমুর তলে
শনশন করে বাঁশবাগানের কচি পাতা
দোয়েল শালিক কিচির মিচির
শব্দপরশ জানাল ভালোলাগায় বৃদ্ধি করতে প্রগাঢ়,
যুগল যুগল ময়না-ঘুঘু কিংবা শ্যামা-কাকাতুয়া
সাজিয়ে রয় বাতাবী ছায়ায়
ইশারায় করেছিল ধাবিত
মনের অজান্তে কহিতে স্বপ্নকথা !


বহুদিন বহুবার হেসেমেতেছি পাশাপাশি
প্রতিটি প্রতীক্ষা গিয়েছে পেরিয়ে
অজানা সঞ্চিত সুখ,
গেঁথেছি স্বপ্নের ভীত
জোৎস্না রাত আশার রথ বিলিয়ে
সজ্জিত পাখিরা নির্জন অস্থির আঁধার ভেঙ্গে
ফিরিয়ে দেবে উৎফুল্ল সুখ মুহূর্ত !
প্রসন্ন মন মরু-শুষ্কতা
অবিরাম চলি পায়ে পায়ে
কাঁকর বিছানো অচেনা পথ
নিদ্রাহীন রজনী এলোমেলো বিচরণ,
বর্বর অন্ধতায় পাব ফিরে উষ্ণশীতল প্রেরণা
বিদ্রূপের নীরব কষ্টবোধ
বাড়ে মনের অনুভূতি
অনন্যদূরত্ব ভুলে গিয়ে
এগিয়ে যাবো সম্মুখপানে
সঙ্গী করি রংধনুর রঙ্গ ।


পায়রারূপী বেহায়া রাক্ষসী মায়াবিনী
রূপের সমূদ্রে নগ্নস্নান
নানাবিধ ভ্রান্তি নিষ্ঠুর কশাঘাত
ইন্দ্রিয়ালয়ে কালোস্রোতের বিস্তার
নীলছায়ার দেয় বিভাজন
নীরবে বাড়ে দূরত্ব; ক্ষয়প্রাপ্তি হয় প্রত্যাশিত শান্তির
মরে থাকে ভাবনা কুড়ানো সুখকলি !


শুকতারা হয়ে এসে
কোন এক শকুনীর কুক্রিয়ায়
হৃদকানন ধাবিত বিভীষিকাময়তায়,
প্রাণময় জিঘাংসীত অনুভূতিতে কেনা উপলব্ধি
অবিশ্বাসের আবির্ভাব বৃথা কাটাই টুটা স্বপ্নের রাত
হয় আহত প্রণোয়জ্জল হৃদয় !
ক্লান্তির আবেশে থমকে দাঁড়ায় কল্পবন
শোকগাঁথা স্বপ্নিলভাবনার মৃত্যুর ছড়াছড়ি
মাথা নুইয়ে পরে মেঠো পথে দুর্বাদলের
ইচ্ছে করে নিজেকে রাঙ্গিয়ে তুলি
দূর নীলিমায় উজ্জ্বল শিখার সন্ধানে
সাফল্যের জমিন হালচাষি
ঈপ্সিত লক্ষে পৌছতে চাই
স্বপ্ন করেছিলাম লালন উৎফুল্ল মহাকাল ধরার !


মোহনীয় মায়ার সঞ্চলিত প্রানেরধ্বস
হারিয়ে যায় আনন্দ নৃত্য নেশার সঞ্চার
ফুল ঝরে জীবন আঙ্গিনায় আনায় রক্তক্ষরন ,
ভরে যায় মান অভিমানের আলাপন
বেদনার নীল দংশন
মূহুর্তগুলো বড় নিঃসঙ্গ !
পদ্মদিঘীর শান বাধানো ঘাট
সৃষ্টি রহস্যঘেরা বহু স্মৃতি,
ডাইনীর প্রতারনা
প্রলয়ের হুণ্কার
জীবন যেন পরিণীত ধূসর শ্মশান আজ !


বাকরূদ্ধতায় অজস্র জল্পনা-কল্পনা
আশাবাদী রোদের মিছেমি পায়চারী
অনিশ্চিত আন্ধারের টান
মরচে ধরে প্রাণময় বিবেক
রূপালী পর্দায় ধুম্রায়িত হয় বিমূর্ত জীবন।
( ১৫/১১/২০১১)


মুখবন্ধঃ
কোন অলক্ষুনির নির্দয়তায়
কল্পনা রাজ্যে শুভ্রনীল মেঘের গোধুলীর উৎসব যবে যায় ঢাকা কালো বরিষণে
আর কেড়েনেয় শিল্পির রঙতুলির আচঁরপরশে আকা আলপনা ছবির সুনিভির মমতা
যখন বিষিয়ে উঠে জীবনের চালিকা শক্তি
হয়তবা তখনি কিছু রঙ মোড়ানো মনোভাব নিচক শান্তনারূপে জাগে
আসে পথ চলাতে সাথী হবার
কষ্ট বনানী প্রচ্ছায় উচ্ছ্বসী অনুক্ষণ তোলে বিরহী আকুতি ।
কাউকে আক্রমন করার জন্য নয় এই শব্দ সন্নিবেশ !!!


-হায়দার !


প্যারিস,ফ্রান্স।
১২/১২/২০১২