মুঠো মুঠো স্বপ্ন
-চৌধুরী রেজাউল হায়দার ।


এক মৌণ নিথর নিস্তব্দতার মায়াপুরিতে
দিনান্তের ক্লান্তির সঞ্চয় মনে নিয়ে বলেছিলাম
ভুলবোনা ছড়াতে স্বপ্নভেজা সন্ধ্যার প্রতিজ্ঞা তরনী।


মন ঘুরে বেড়াচ্ছিল হয়ত অজানা এক আবেশ ঢলে
আঁখি খুলে দেখি সৌন্দর্যের পসরা নিয়ে
দাঁড়িয়ে হাজির হলে হয়ে রূপালী পৃথিবী ।


মৃদু হিল্লোলে স্বপ্ন বাগিচায় কাঁপিয়ে উঠে ঝাউশাখা
একমুগ্ধ আবেশে সকলে দাঁড়াতে চেয়েছিল
ছুয়ে পেতে তোমার মনেরই জানালা ।


চাঁদের বুড়ি চরকা কাটে ভুলতে পারিনা আজও
শরতের সাদা মেঘ উড়ে চলে শান্তি স্বাধন বিকিয়ে
সাথে পাল তুলে দিয়েছে আমার মনের নৌকাতে ।


বাসন্তী রাঙ্গা শাড়ীর পাড়ে এলে তুমি স্বর্ণালী ভোরে
শিমুল পলাশ আগুন ছড়ায়ে মহুয়ার গন্ধবাহী
পাগলপাড়া মৃদু সমীকরণে প্রত্যেকের মনে ।


স্বপ্নালু মনে চয়েছিলাম সুরম্য লীলানিকেতনের
লীলাময়ী সাজ-সজ্জ্বায় সৌন্দর্য ও মাধুর্য
বিলিয়েছিলে সুপ্ত হৃদয়ে,প্রতিরোজ স্বপ্নভূমে
অনুপম শোভারুপনে ছিলেম শ্বাশ্বত কালধরে,
সকল মনের উত্সাহধারাকে উত্সারিত করেছি
মুগ্ধ রাগিনীচিত্তে ।


ভাবুক হৃদয়ে অনির্বচনীয় ভাবের হিল্লোল তুলিয়ে
কল্পনা ঘেরা ভাবনা পাড়ায় দেখিতে পাই স্নিগ্ধ
নয়নাভিরাম সৌন্দর্য মূলে যেনো তুমি দিয়েছ
ষড় ঋতুর বিচিত্র লীলাবিলাস।
—–


*** এ লেখাটি   “এক নগ্নিকাকে আল্পনা ” এর — ১ম অংশ।
ক্রমশ…………
(১৪-০৪-২০০৯)


-হায়দার ।
প্যারিস,ফ্রান্স ।
১৩/০৪/২০১৩