বৈশাখের মুখ
-চৌধুরী রেজাউল হায়দার।


নব প্রভাতের তির্যক আলোক স্নানে
আজিকার প্রত্যূষে গগন মাতায় রাঙ্গা সূর্য কিরণ
আলতা বরণ সাঁজে রবির আলোর সাথে লাল পাড়ের সাদা শাড়ি
স্বাপ্নিক পাল তুলে চড়িয়ে মেঘের ভেলা
সুচেতা হয়ে এলে তুমি শ্যামলিমা বাংলায় ।


তাকিয়ে তাকায় বাঁশরিয়ার চোখ,
আলিঙ্গন মিলে কৃষ্ণচূড়া লালচে ঝরা আরেকটি শুভ্র সন্ধ্যার  
কাম্য রয় ভেসে যাক দূরে ব্যথার কূল ,
হউক জাগ্রত  মানুষর চৈতন্য  
ফের জয় হোক শতবার, অনন্ত অসীম আলোর-
মুছে যাক চারদিকের কৃত্রিম অমানিশার কালো আঁধার।


পলাশ আর রক্ত জবার বাহারে হয়ে নন্দিনি
মায়া চড়ানো আদর মাখা সরনী
আঁকে রয় অজানা বনমল্লিকা
লুপেনেবো সুহাস আলিঙ্গন
ভরাবো মন-প্রান কাটাবো যামিনী
হাস্নাহেনা,কামিনি,মালতি কিংবা বেলি ফুলের শুঁকব ঘ্রান ।


শান্তির আলোক বর্তিকা ফুটিয়ে দাও
রাঙ্গিয়ে রাঙ্গাও নিকোশ কালোয় কল্প-পল্লবের সুখোষ্ণ পাহাড়
হৃদয় কুঠরিতে জমে থাকা যত শত বিরহী ব্যাথা
তলানিতে জমা দুঃখের শ্বাস,কষ্ঠকর গ্লানির চির,
দাও জন্মিয়ে সুখের প্রবাহে অঙ্কুরোধগমের আবাহ বীণ
পরার্থিতা হয়ে  সাজি মনের গহীন অরণ্যে
অচেনা অজানা না বলা হতাশাদের আগমনী করে দেব ম্লান ।


বৈশাখী মেলায় খড় রৌদ্র যায় মিলিয়ে বর্ষবরন আনন্দতে
সকলে আজ যেন দিশেহারা পান্তা ইলিশ, পিঠাপুলি পেয়ে ভোজনে
বাসন্তী রঙের শাড়ির আঁচল ললনার চোটাচুটি পুরোয়না পথ  
নৃত্য তাল, নাচ গানের উল্লাসে মঙ্গলযাত্রা সোভায় রথ,  
ভুলি ধর্ম বর্ণ যাবো সম্মুখ পানে ডেকে রেখে বিবেধ বিদ্বেষ
বদ্ধ প্রতিজ্ঞ গেয়ে যাব শান্তির স্থুতি,থাকবেনা কোন হানা হানির উন্মেষ ।


হৈ হুল্লোল আর আনন্দবানে আন্দোলিত বাংলার আনাচ কানাচ
জাতি-বিভেদ  ভুলে গিয়ে সম কাতারে দাঁড়াবার  সুযোগ বাঙ্গালীর আজ
পাখি সম কলকাকলিতে মুখরিত নববর্ষের সেজেছে প্রকৃতি সাজ
বারবার প্রতিবার  ঘুরে আসে বাংলার ঐতিয্য পহেলা বৈশাখ।


উতরে এলো গোধূলি লগন
কুলায় ফিরছে কলকাকলিতে মুখরিত ঝাঁক ঝাঁক পাখি
সব অমঙ্গলকে  পরাভূত করার নিমিত্যে সকলে মিলিত কণ্ঠে অকপট প্রকাশ
উৎসবের বর্ণিল সজ্জার উচ্ছল তারুণ্যের প্রতীক তুলি রব
‘আলো যে যায় রে দেখা’- ‘তোরা সব জয়ধ্বনি কর’
সুরের মূর্ছনা আলপনা করি চিত্রণ আগামী বৈশাখের মুখ
স্বদেশের সীমানা ফেরীয়ে দেশ দেশান্তরে বর্ষ পর্বণ
আনন্দ পরাণ গগন দিক সচল  হউক  ।


হাজার মেঘের গহীনে রংছিটা রঙধনু    
ভাবুকমনে বিমুগ্ধ করে তোলে বৃষ্টি ভেজা আকাশ ,
আগত এই বৈশাখ  
সবার জীবনে তেমন স্নিগ্ধ সুন্দর মধুর হয়ে থাক।


সুখ স্পর্শে হারিয়ে যাক সকল দুঃখ দূর দুরান্তে
খসে পড়ুক পুরাতন দিনের পুঞ্জিত প্রাণদেহলীর বেদন
আন্দলিত হউক আনন্দ তোরণ জোয়ার
প্রেরনা আসুক পথ চলার
হউক শুভ নব বর্ষ!
(১৫/০৪/২০১৩)


-হায়দার ।
প্যারিস,ফ্রান্স ।  
২৫/০৪/২০১৩