শান্তির জন্য আজকে লড়ি
- চৌধুরী রেজাউল হায়দার


দৃঢ় প্রত্যয় নিয়েছি মনে সুন্দরের তরে
বেড়িয়েছি সৃষ্টি সুখের সন্ধানে
তিক্ত মনে রিক্ত হস্তে ভবঘুরে হয়েছি উদাস
চাপা ব্যাথা কন্ঠনলে গগন ফেটে বুকের মাঝে
মোদের অভিযাত্রা জেগেছি আজি সুহৃদ ভাঙ্গা কল্লোলে ।


দিয়ে বাধা করালে উদ্গিরন ভয়ঙ্কর পরিণতি
ক্রন্দনে ভারি হল আকাস
থামিয়ে গেল পক্ষিকুলের ডানার আওয়াজ
গণতন্ত্রে গলে জুটেছে কালোনিশান সর্বগ্রাসী ।


থেকে ছদ্মবেশী তলিয়েছে দেশ
বাঝিয়েছ ধংস বাঁশি পড়িয়েছো বিশের মালা
দিয়েছ ভরে হাহাকারী জ্বালা
এঁকেছো আমজনতার জীবন ছবি সর্বনাশী ।


ঝরেছে বুক ডলা খুন হল রঞ্জিত রাজপথ
হুঁশিয়ার হুঙ্কারে নেই কর্ণপাত
উপহার দিয়েছো রাক্ষসী হাসী।
ছুড়েছো অগ্নিকুণ্ড ধমিয়েদিলে ঋতুচক্র
নিভেছে সৃষ্টি সুখের উল্লাস প্রদীপ।


জাগো সকল মহৎ প্রাণ
আর্তনাদের করুন সুরের কর ধূলিসাৎ
এসো করি ধমনীর রক্ত সঞ্চল
সদা করিয়ে উন্নত শির হও প্রতিজ্ঞ
ভাঙ্গবো অত্যাচারের প্রাচীর
গড়ব স্বদেশ থাকবো সুখি সজীব।


-হায়দার ।
প্যারিস,ফ্রান্স।
২৬/১২/২০১৩