না বলা কথা
হাকিকুর রহমান


হাত বাড়িয়ে পাইনে তো সুখ
পা বাড়িয়ে দিশা,
সবাই তো আজ হলো বিমুখ
ভরলো অমানিশা।
মনের ভুলে পথ হারিয়ে
ঘুরছি পথে পথে,
পাইনা তো আর পথের দেখা
ব্যর্থ মনোরথে।
তারায় তারায় ভরলো আকাশ
চাঁদের দেখা নাই,
খুঁজতে গিয়ে ধ্রুবতারা
তাকিয়ে থাকি তাই।
সামনে গিয়ে ঘাড় ফিরিয়ে
পিছন দিকে দেখি,
না বলা সব মনের কথা
খাতায় গেলাম লিখি।


দিন যে কাটে
হাকিকুর রহমান


দিন যে কাটে হেলা ফেলায়
জীবন কাটে সাগর বেলায়।
দিনের শেষে রাত্রি আসে
ইচ্ছেগুলো হাওয়ায় ভাসে।
ভ্রান্তিগুলো যায়না সওয়া
ক্লান্তিগুলো যায়না বওয়া।
ভাবনাগুলো ধরছে চেপে
তবুও চলা পথটা মেপে।
কত কিছুই গেলাম দেখে
চিহ্নটাতো যাইনি রেখে।
কোথাও বৃষ্টি, কোথাও খরা
এমনি করেই চলছে ধরা।