সুখ নামের পাখি
হাকিকুর রহমান


“সুখ নামের সুখ পাখিটা”
বন্দী হলো সোনার খাঁচায়,
ঝাপটে মরে বাইরে যেতে
কেইবা আছে তারে বাঁচায়।
ছিল সে একাই পড়ে
ছিল না তার কোন আশা,
হলোনাতো স্বপ্নপূরণ
অশ্রুজলে শুধুই ভাসা।
গেলো সব উধাও হয়ে
গেলো তারা কোথায় চলে,
গেলো চলে সকলই হায়
গেলো চলে কোন সে ছলে।
নিলোনা কেউতো ডেকে
নিলোনা কাছেতে আর,
দিলোনা হাত বাড়িয়ে
দিলোনা খুলে যে দ্বার।


ভুবন মাঝীর ঘাট
হাকিকুর রহমান


যোগ-বিয়োগের অংক কষে
জীবন কেটে যায়,
থেবড়ো পথে পিছলে পড়ে
পিছন ফিরে চায়।
ধ্যান-ধারনার উর্ধ্বে উঠে
আবার চলা শেষে,
চাওয়া-পাওয়ার হিসেব গুলো
যায় যে কোথায় ভেসে।
সামলে নিয়ে তবুও চলা
কোন সে মতি আটে,
এমনি করে কাটে প্রহর
ভুবন মাঝীর ঘাটে।