ফাগুন রাতের ধুন (সুরেও গাওয়া যায়)
হাকিকুর রহমান


মন যে আমার হয় বিবাগী
বাঁশের বাঁশির কান্না শুনে,
তন্দ্রাহারা রাত্রি জাগে
উদাস করা ক্ষণটি গুনে।।
কি বাহারে ভোমরা উড়ে
বনমহুয়ার পাপড়ি জুড়ে
সুবাস ছড়ায় শুভ্র জুঁথী
কাতর ঘুমে পথ সারথী,
কে যে কোথায় রইল জেগে
মায়ায় ভরা জালটি বুনে।।
চাঁদনী রাতে তন্দ্রা কাড়ে
কোন আবেশে ভাবনা বাড়ে
লজ্জাবতীর লতা ঘুমায়
শিহর ভরে প্রাণটা জুড়ায়,
মন যে কাড়ে দূর পাহাড়ে
ফাগুন রাতের কোন সে ধুনে।।


অচীন গাঁ
হাকিকুর রহমান


কে জাগে ওই চাঁদনী রাতে
বাঁশীর সুরে ঘুম ভাঙ্গাতে।।
জাগলো বঁধু সুখ স্বপনে
কাড়লো দিশা দূর গগনে।
শিথান জুড়ে জমলো আশা
নিশীথ কালে কমলো ভাষা।
পান্থ পাখির পাখার ছায়ে
নিদ্রা কাতের তিত ঘুমায়ে।
যায় যে বেলা আলসে বায়ে
জনম গেলো অচীন গাঁয়ে।।