ক্রান্তি
বেদুঈন হালিম


নিয়ে সাংবাদিকতার মহান ব্রত
নির্ভীক বীরের মত
নাহি করে মাথা নত
বাধা এলে শত শত
পেরবো সে বাধা অবিরাম,
প্রথম কলম ধরি
সততার পণ করি
শব্দে সমাজ গড়ি
পায়ে ঠেলে টাকা-কড়ি
আমার ঝান্ডা বলিয়ান।


নির্মল সেন যেথা
সানাউল্লাহ নূরী সেথা
মাসুদ নিজামীর কথা
যশোরের জামালের ব্যথা
এক সুতোয় গাঁথা,
বিত্তে সাংবাদিকতা নয়
এ বাক্য বাংলাময়
ছিল কাল আজও রয়
ভবিষ্যতেও অকুতোভয়
চলিবে না নোয়ায়ে মাথা।


তবে আজিকার সাংবাদিক
মাগে দ্বারে দ্বারে ভিক
তবু ঠাঁট বাঁটে আছে ঠিক
মানুষ দেয় যে ধিক
কী যে লেখে সে,
মান নয়, কামাতে মাল
হয়ে যায় বেসামাল
সংবাদে নেই তাল
তথ্যে তার গোলমাল
তাদের বাধা দেবে কে ?


কোথা আজ সংবাদপত্র
সেথা দস্যুদের আধিপত্য
তারা মালিক সেজে করে নৃত্য
কলম যোদ্ধা হয়ে ভৃত্য
করে দিন মাস বছরে গোলামী,
ঐ যে নপুংশকের দল
মেরুদন্ড করে বিকল
ফেলে কলমের বল
জী-হুজুরে অবিরল
বিবেক বিক্রি করে চায় সে সেলামী।


করে তারা চাটুকারী
পুঁজি তাদের ঝারি জুরি
ভাবখানা আহামরি
একে ছাড়ি তাকে ধরি
জাতির দর্পণের হাল একি!
সাংবাদিকরূপি ঐ আঁতেল
দেখাইতেছে কত খেল
লেখা-জোখায় করে ফেল
আবার মাখিয়া তেল
বড় নেতা হয় চেয়ে দেখি।


আহারে চতুর্থ স্তম্ভ
তুই সত্যের প্রতিবিম্ব
দেখি তোরে হতভম্ভ
কেমনে হইলি অশ্বডিম্ব
ফিরে আয় মানিক মায়ের কোলে,
দেশের ক্রান্তি কালে
লোভ-লালসা পায়ে ঠেলে
লেখার ঝান্ডা মেলে
সংবাদের দাবানলে
উঠুক কলম তোর জ্বলে।