আজ-কাল কবিতায়
ধার নেই
মার নেই
কলমের ঝড় নেই
আছে সহস্র শত কবি,
লেখে তারা কবিতা
দিগ্ভ্রান্ত সবই তা
শাবানা আর ববিতা
তবু তারা বাংলার রবি।


এ কবির কলমে
চলনে বলনে
কথায় আচরণে
যাপিত জীবনে
দেশের ভাবনা কভু নেই,
কবির বিষয় আজি
নারী দেহ নারী মন
তাই নিয়ে সারাক্ষণ
গবেষণা গুঞ্জন
হারিয়েছে কবি তার খেই।


বিশ শতকের কবিদের
গদ্য কবিতায় ঝোঁক
অর্থহীন সে ঝলক
কিসব লেখে অমূলক
নিজ লেখা নিজেই বোঝে না,
দেশে এরাই আজ
কবিধন কবিরত্ন
পেয়ে খাতির যত্ন
দেখাইতেছে ধুসর স্বপ্ন
সে লেখার অর্থ খোঁজে না ।


আবার লেখায় তার
লাল ফুল নীল পাখি
জল ও জঙ্গল আঁকি
কুকুরের হাঁকাহাঁকি
প্রকাশ ঘটায় ধীরলয়ে,
দেশের ভেতর অনাচার
সীমাহীন সন্ত্রাস ব্যাভিচার
নিরন্ন ভুখাদের সমাচার
লেখেনা কবিরা আজ ভয়ে।


সোনার কবিরা আজ
এ দলে ও দলে
অদলে বদলে
দেখে-শুনে চলে
গা বাঁচিয়ে লেখে ও পা ফেলে,
এ কবি কী লিখবে আর
যদি গোস্বা করে দল তার
মওকা পাবে না আর
পাছে যেতে হয় জেলে।


তোরা কী দেখিসনি শুনিসনি
এ দেশেরই নজরুল
বাংলার বুলবুল
রাখিয়া ঝাঁকরা চুল
লিখেছে উৎপীড়িতের ক্রন্দন,
তার কলমের বারুদে
জেলখানা গারদে
ঝঞ্জায় ও আপদে
শোষিতেরই পক্ষে আন্দোলন।


বিশ শতকের কবিরা করেনা বয়ান ঐ
কামার আর কুমারের
কুলি মুটে মজুরের
মোল্লা আর হুজুরের
গাছাড়া ভাবখানা তার,
আজি কোথা মাঝি মাল্লা
লা-শরিক আল্লাহ
কোথা হায়দরি হাক
যুদ্ধের রাক-ডাক
ঘুমাইওনা জাগো কবিরা আরবার।


যে কবি ওমন হয়
কবিত্ব তার কর্ম নয়
এখনও আছে সময়
এসো আসল কবির  মালা পড়ি,
কলমের দাবানলে
খসে পড়ুক পলে পলে
দলাদলি পায়ে ঠেলে
এসো নব উদ্যমে দেশটা গড়ি।