ঘাস ফড়িং এক
চেয়েছিল করতে মিতালি  
আভা জড়ানো রক্তিম পাথর সকালের
শুক তারায়,  
পেয়েছিল সারাও।
জটিল অথচ ভোতা শর্তে এক।
অতপর
এক পা দু পা
তারপর নিকটবর্তী আরও
কাছাকাছি স্পর্শের একেবারে,
এবং স্পর্শ।
ঠিক তখনই
নক্ষত্রে তারায় উল্কাপিন্ডে সূর্যে
হিলিয়াম ঝড়,
ঘাস ফড়িংয়ের পলায়ন
কৃষ্ণ গহবরে। তারাটিও সঙ্গে তবে।
তারপর পেরিয়ে গেল বছর মাস দিন।
ওদিকে অন্ত:সত্বা তারার নয় মাস
খালাস কাছাকাছি,
জন্ম নিল উষামনি।
ঘাস ফড়িংয়ের কষ্ট মনে,
জোগাড় হয়নি যে আহার উষামনির।
তব যাত্রা পৃথিবী উদ্দেশ্যে। নিরন্তর ।
যাত্রা বিরতি এন্টার্কটিকায়, সাইবেরিয়ায়
আহার নেই কোথাও। নেই।
এদিকে তারার স্তনে মুখ গুজে
করুণ চাহনি উষার। জীবন্মৃত।
প্রত্যাবর্তন অতপর,
আত্মসমর্পণ হিলিয়াম ঝড়ে।
তবু লেগে থাকে দাগ
তারায় নক্ষত্রে সূর্যে আর
ঘাস ফড়িংয়ের চোখের পিউপিলে তেমন।
তেলে আর জলে মিশ খায় না যেমন।