বিনাশি কল্পনা আমাকে গ্রাস করে বারবার।
অচিন্তনীয় খেয়ালি আপন ভাবনা দুর্নিবার ,
শিখর হতে শেখর হিমালয়ের পাদদেশ।
... ... খেয়ালি কল্পনাও জাগায় বাস্তবতার উপদেশ,
ভাবনার জগত চির বিস্তৃত আকাশের ন্যায় অসীম ।
অতিকায় মস্তিস্কে মানবীয় কোষ অলৌকিক কল্পনাপ্রতিম,
কল্পনা অলৌকিক অন্তরালে সুনিপন দক্ষতায় চুরান্তরুপে দৃশ্যমান ।
সৃষ্টির আদিকাল হতে যুগে যুগে শত মহামানবের অদূরস্পর্শী কল্পনা আজও উদ্ভব বিস্ময়ের চলন্ত উথান