শিক্ষক গুরুর গায়ে মেরে লাথি করে চরম অপমান ।
ছি, ছি, বাংলার বুকে বড়ই বেশি বেমানান,
এ তোদের কেমন মানবতাবোধ এ কেমন ধৃষ্টতা ?
যায়নি মুছে সমাজ হতে ন্যূনতম মানবতা।
ওরে থাম তোরা এ যে, বড়ই বেশি অন্যায় ,
আর কতকাল ভাসবে আমার দুঃখী বাংলা রাজপথের বন্যায়?
আমি ছিলাম না বিরোধী দলের কেউ দেয়নি রাজপথে শাসক বিরোধী স্লোগান ।
তবু পারলি না দিতে এ সামান্য দাবীর প্রতি এতটুকু সম্মান?
যে মহান ব্রত নিয়ে নিয়েছিলাম এ পেশা ।
দিবো তোদে সত্যের বানী আর আলোর দিশা,
আজ আমার পাষাণ হৃদয় শুকনা পাতার মত মর্মর করে ভেঙ্গে যায় ।
ভাবিনি সন্তান সম হে তোরা দিবি হাত আমারি সে গায়,
আমি যে হায়ঃ অসহায় চেয়েছি তোদের মাঝে শিক্ষার  আলো জ্বালাতে ।
প্রতিদানে চায়নি কিছু বলিছি গুরুজনে সম্মান দিতে ,
একদা ছিলি অবুঝ তোরা ,
কত বড় আজ তোরা আমারি সেই হাতে গড়া ।
বলেছিলাম তোরা হবি মানুষের মত মানুষ ছড়াবি সত্যের বানী সাম্যর গান অহিংসের দীক্ষা ,
হায়রেঃ দুর্ভাগা হায়রেঃ অবুঝ । নিয়েছিস কি তোরা সেই সে শিক্ষা ?