মানবতা আজ পথের দাঁরে......।
  দেশ তথা সমাজ আস্থাখুরে...।।
  বলছি কি তবে
  সত্যিকারের মানুষ হবো কবে ?
  জাতি ধর্ম আর রাজনীতির বেদাভেদ...
  ছি ছি মানুষের পরিচয় কেন এতো অভেদ

           হবে জয় জানি সে নিশ্চয় ।
    তবে হে পথিক কিসে সংশয় ,
    খুলে দাও মনের শত জিঘাংসুর জানালা ।
   হয়েছে শেষ তোদের এবার আমাদের পালা,
           যুগে যুগে কত হে জ্ঞানী ......
  নত মস্তকে আমাই করেছো ঋণী...।।
  সময়ের বাধ ভেঙ্গে গেছে সেই তো কবে।।
চলে যাচ্ছে সময় যাক না...ইতিহাস তো রবে..


    বল হে সুন্দরী দোষ দিব আর কাকে ।
আনিত নয়ন যখন পড়ে তোর ঐ ওড়নাহীন বুকে,
ক্রমাগত জীবনের সেই সে সময় এসেছে ঘনিয়ে।
উচাটন সদা এই মন বলে আজ এসেছি আঠার বসন্ত পেরিয়ে ।
দেখার মাঝে জাগে নেশা
অজানা বাসনার সীমাহীন বিদিশা,
অন্ধকারে পতিত নারী শত কামুক পুরুষের মিটিয়েছে লিপ্সা।
মিটবে না তবু হে তোদের বেপরদাশিল ভঙ্গি চলার ,
তোদের কর্ণে জাগবেনা ধর্ষিত নারীর বিনিদ্র হাহাকার


     এ ভাবে কী যাবে চলে মৃত্যুজয়ী ,
     অকাল জত প্রাণ -।
    না , না,না, এ অমানবিক ,
       নয় তা বিধাতার বিধান ।


   এ পৃথিবীময় কোটি কোটি মানুষ হাজারো মত ।
  ভিন্ন দেশ ,ভিন্ন ভাষা ,ভিন্ন তাদের পথ,
   নয় সবে এক অভেদ ধর্ম জাতি।
  পরিচয় সবার তারা সব মানুষের জ্ঞাতি ,
  নয় সবে এক আছে গুন দোষ।
... পরিচয় শ্রেষ্ঠ জিবে এক মানুষ,


   কিছু স্বপ্ন ছিল ,ছিল কিছু আশা।
    এই নিয়ে বুকে বেধেছিলাম বাসা ।
   সেকি এক কাল বয়শাখি ঝরে।
   হৃদয়ের বাঁধন হল ছিন্ন মন পাখী গেল উ