দিচ্ছে হরতাল জ্বলছে আগুন মরছে মানুষ এই হল বাংলাদেশ।
স্বাধীনতার রক্তে গড়া গর্ব আমার নেই তো শেষ ,
খেটে খাওয়া মানুষগুলো প্রানের ভয়ে দিশেহারা।
শ্রমিক বল কৃষক বল মজুর বল সবাই তো ভাই সর্বহারা,
মা কাঁদে সন্তান কাঁদে কাঁদে ঘরের বধূ ।
রাজনীতি হচ্ছে সোনার কাঠি তবুও এতেই আছে জাদু,
কেউ ক্ষমতায় যেতে পাগল কেউ ক্ষমতায় থাকতে পাগল।
আমরা যারা মানুষ ভাবি সবাই যেন সত্যি ছাগল,
দেশ নেত্রী আর জননেত্রী জনগনতান্ত্রিক নেত্রী কে ?
পাখির মতো ঝরছে প্রান এর দায়টা নিবে কে?
একটি মৃত্যু যেন হাজার স্বপ্ন ঝরে যাওয়া ।
রাজনীতি মানে ক্ষমতা এক মাত্র চাওয়া ,
ঐ হাসিনা ঐ খালেদা অনেক হল থাম।
কি দিয়ে শোধবে বল এতো রক্তের দাম ,
ঝরছে রক্ত যাছে প্রান ।
সস্তা কেন জীবন এতো নয় তো তোমাদের দান ,
গণতন্ত্র সংবিধান ভোটের অধিকার ।
তাই যদি সত্য হয় তবে যাছে জীবন কার ?
গণতন্ত্র সংবিধান তথাকথিত নেতাদের বুলি,
হায়রে জীবন সস্তা এতো আমজনতা হচ্ছে বলি।
রাজনীতি মানে ক্ষমতা আর গণতন্ত্রের খেলা,
বাড়ছে সবাই দেখছে শুধু পরিবার তন্ত্রের মেলা।
বাপের দেশ স্বামীর দেশ দেশ দেশ দেশ ,
যাছে কোথায় সাধের বল আমজনতার সোনার বাংলাদেশ ?
বিয়াল্লিশ বছর দেখেছি চেয়ে হয়নি ভাগ্যের বদল।
প্রয়োজনে জাগবে জানি সর্বহারা যতো দুর্বল ,
বঞ্ছিত ব্যাথা সঞ্ছিত বুকে নিয়ে যারা ছাড়ো দীর্ঘশ্বাস ।
দেখে নিও উত্তাল সাগরে জাগবে একদিন ঢেউ এর জলোচ্ছ্বাস ,