আমি মানুষ, এটাই আমার পরিচয়।
রাস্তায়, বাসে, ট্রামে, ট্রেনে, স্টেশনে বা নানা রকম চলতি পথে পরিচিত, অপরিচিত লোকের সাথে দেখা হয়। যাদের সাথে দেখা হয় তারা সকলেই মানুষ। পরিচিত মানুষের সাথে হলে অন্তত সৌজন্য সাক্ষাৎ করি। কেউ কেউ এটাকে খাজুরে আলাপ বলে বিরক্তি প্রকাশ করেন। আমি মানুষ। মানুষের সাথেই আমার আলাপ।
একজন এইডস আক্রান্ত রোগী, ক্যান্সারে আক্রান্ত রোগী, কুষ্ঠ রোগী বা রাস্তায় থাকা একজন ভিক্ষুক সে ও একজন মানুষ। মানুষের অক্ষমতা একজন মানুষের নয়। সক্ষম মানুষ কখনো অক্ষম হতে পারেননা। ছোট করে দেখো না মানুষের অক্ষমতাকে। কারন সে মানুষ, তুমিও একজন মানুষ। তোমার কাঁধেই তা ভর করে। মানুষের ভালোবাসায় সিক্ত হও। মানুষকে ভালোবাসো, ভালোবাসতে শেখো।


এই যেমন আমার কোন জাত নেই, আমার কোন দল নেই, আমার কোন বর্ণ নেই। কে ছোট বা কে বড় আমার কাছে সেটা বিবেচ্য নয়। আমার কাছে বিবেচ্য  একজন মানুষ। রাস্তায় পড়ে থাকা  অর্ধ উলঙ অসহায় মানুষও মানুষ। আমি মানুষের সাথে মিশে যেতে  চাই। মানুষ হয়ে মামুষের মাঝে বেঁচে থাকতে চাই। কাদা জল মাটিতে আমি শান্তি পেতে চাই।
মানুষ হয়ে অন্তত দু'চারটে কথা মানুষের সাথে বলতে চাই। আমি সবাইকেই ভালোবাসতে চাই। মানুষ হয়ে মানুষের অন্তরে বাস করতে চাই। আমি মানুষ।
আমি পৃথিবীর সবাইকে বুকের মাঝে আঁকড়ে ধরতে চাই।
কারন আমি একজন মানুষ।
মানুষ - ই মানুষকে ভালোবাসে, ভালোবাসতে শেখায়।


#বেনাপোল
১/২/২০১৯