ভোর হবার সাথে সাথে আমরা
               টানছি, ময়লা আবর্জনার ঢেলা,
               আকাশে যখন সোনালী আলো
               ড্রেন থেকে আমরা নোংরা কাঁদা-বর্জ্য তুলি,
               এ যেন মোদের নিত্য দিনের খেলা।
               তোমাদের এই শহরের অলিগলি
               পড়েথাকা নোংরা পলি কিংবা ছেঁড়া কাগজ
               সবকিছু টোকাই আমরা আপন মনে
               গায়ে মেখে ধূলো-বালি।
               কখন যায় সকাল দুপুর
               কখন যায় সন্ধা-রাত্রি,
               সুখের কথা ভুলে গিয়ে আমরা যেন
               চিরচেনা এ পথের অভিযাত্রী।
               এই পথেই ১৬,২১-বৈশাখী গাও গান,
               দুই,তিন দিন স্বদেশ প্রেম দেখিয়ে
               টোকাও সম্মাণ। তোমাদের কাছে দলাদলি-
               হরতাল ডেকে জনজীবন স্তব্দ করা যদি হয়
               দেশ প্রেম? আমরা তোমাদের বুদ্দিমান ভাবিনা
               ভাবি তোমরা একটু বোকাও!
               দেশ কে আমরা যতই ভালবাসি
               আমরা থাকবো টোকাই, মুখে তোমরা সবই কর,
               গরীব দিনমজুর পায়না তোমাদের বুকে ঠাঁই।
               সকাল হলে মিথ্যে কথায় শুরু কর দিন,
               রাতের আঁধারে হোটেল-বাঁরে খুলে বসো,  
               বিয়ার,মদ,শ্যাম্পেন এর মত
                নানান রঙ্গের বোতল গুলি।
               টোকাই, কুলি, দিনমজুর ছাড়া-
               আমাদের জন্য রাখতে পারনি
                ভালবাসার কোন বুলি।  
               আমরা তাই আজো টোকাই
                স্বদেশ কে যাইনি ভুলি।  
      
               *বইঃ মুক্ত পথের পথিক।