তুমি আছো বলেই
পূবের আকাশে উঠে রবি।
  তুমি আছো বলেই
নীলিমার বুকে মেঘের প্রতিচ্ছবি।
তুমি আছো বলেই
পড়ন্ত বিকেল বেলায়
ঘাসে ঘাসে ফড়িঙয়ের ওড়াওড়ি।
তুমি আছো বলেই
অস্তপারের সন্ধ্যে তাঁরায়
নিথর জলে-সূর্যের ডুবি ডুবি।
তুমি আছো বলেই
গাছেতে ফুল ফোঁটে রাশি রাশি।
তুমি আছো বলেই
মুখেতে আজো আসে প্রাণবন্ত হাসি।
তুমি আছো বলেই
বাতাসে কান পেতে শুনিতে পাই সুর।
তুমি আছো বলেই
সীমান্ত পেড়িয়ে যেতে চাই বহুদূর।
তুমি আছো বলেই
আমার আকাশে আছে এক মুঠু রোদ্দুর।
তুমি আছো বলেই  
আজও আমি লিখি
তুমি আছো বলেই আমি হব কবি।


(বইঃ মুক্ত পথের পথিক। )