খুলে দাও সব জানালা
                 রাখবোনা আর চোখ বন্ধ করে,
                 দেখব আজ ঐ নীল আকাশ।
                 ভেঙ্গে ফেল পায়ের বেড়ি
                 এখনি আমার যেতে হবে
                 শুরু হবে প্রভাত ফেরী।
                 দূর করে সব ভয় ভিরুতা-        
                 মনের ভিতরের সংশয়তা  
                 চিত্ত মনে মুক্ত হয়ে,
                 মিলিব আমি রণাঙ্গনে।
                 খুলে দাও আজ আমার দুহাত
                 রইবো না কো আর নির্বাক,
                 জমাট বাঁধা কত কথা-
                 ক্ষত মনের দূর হতাশা!
                 ভেঙ্গে ফেলে সকল কিছু
                 মুক্ত (স্বাধীন) পথে পা বাড়াব
                 পরাধীনতা থাকবে পিছু।
                 এসো হে নবীন,  
                 সরেজমিনে আজ জড়ো হব  
                 শোধিব আজ সকল ঋণ,
                 এক হয়ে আজ এক কাতারে
                 শপথ নিব হাত বাড়ায়ে-
           বীরসেনাদের রেখে যাওয়া অর্জিত স্বাধীনতা,
                 পূরণ হবে স্বপ্ন মোদের  
                   পূরণ করবে আশা।
                 অবাক হবে বিশ্ববাসী,
                 এ দেশ হবে ভালবাসা।