কষ্ট তুমি আমায় আর কত কাঁদাবে?
  দেখ আমি একদিন ঠিকি হাসব।  
জীবনের উত্তাল যে সময় আমি পারকরেছি
  মায়ের কোল ছেড়ে যে বালক আমি
       একা পথে পা বাড়িয়েছি,
তুমি তাকে অন্ধকারের ভয় দেখিওনা।
দুঃখ কষ্টে তুমি আমায় আর কত তাড়াবে?
  দেখ একদিন ঠিকি সবজয় করে
       ফিরবো আমি ঘরে!
সেদিন প্রতিক্ষার পালা শেষ করে-
   নিজ হাতে ভবিষ্যৎ গরবো।
কষ্ট তুমি আমায় আর কতো কাঁদাবে?
আমায় একা করে,সংসার বিনাশের
   ভয় দেখিয়ে কোন লাভ হবেনা।
আজ আমি স্বপ্ন দেখি প্রিয় নারীর মুখ
      তাই আর আজকাল-
    যখন তখন আঁতকে উঠিনা।


    (বইঃ মুক্ত পথের পথিক।)