তোমার তরে নতজানু মোর মাথা
আমার এ বুকে তোমারি আদর্শ গাঁথা,
ভুলি নাই কভু-তোমারে প্রিয় স্বদেশ
আমার শয়নে স্বপনে কাটে নাই তোমার রেশ।
যুগ থেকে যুগ কালের বিসর্জনে
কতবার কত রূপে বরন করিয়াছি-
তোমারে এ মনে।
আপন করে তোমারে পেয়েছি বলে স্বদেশ
মনের চাওয়া পাওয়া তৃষ্ণা মিটিয়াছে বেশ,
আজ তাই আমি স্বপ্ন পিয়াশি,
স্বপনে দেখিয়া তোমারে, নিশিকে-ভোর করিতে চাই।
সোনাফলা স্বদেশের বুকে উঠিয়াছে আজ রবি
যৌবন ভরা চঞ্চল মনে তোমার ভালবাসায়
হইতে পাড়িয়াছি আমি কবি।
নাহি যদি থাকিত তোমার বুকে বাংলা ভাষা-
কোন সে ভাষায় তোমারে করিতাম প্রণাম।
যারা আজ তোমার লাগি লুটাইয়াছে নিজ প্রান,
ওরা সবাই মহামানব মাগো তোমারি গর্বিত সন্তান।
তাদের স্মরণে গোপনে কাঁদিয়াছে মোর দুচোখ
সকলের অন্তরালে ব্যথিত আমার বুক,
তোমার তরে মাগো যাহা কিছু কল্যাণ কর
তাহাই যেন করিয়াছি আমি বিশ্বাসের উপর।  


(বইঃ মুক্ত পথের পথিক। )