আবার কেন টানতে হলো,ফেলে আসা ইতি কথা?
ভাবতে পারিনি নতুন করে হৃদয়ে পাব ব্যথা।
চারপাশে যেখানে ছড়াবে,হাসনাহেনা,শিউলি -
     বকুল,শাপলা ফুলের সুগন্ধ!
আজ তবে কেন হাওয়ায় উড়ে গলিত লাশের গন্ধ,  
৭১'র সেই  বর্বরোচিত হত্যাযজ্ঞ-অলিতে গলিতে
ডোবা নালা, নদীতে পরেছিল কতো মরদেহ।
স্বাধীনতার যুগযুগ পরে এসেও কেন? জোড়া জোড়া
খুন,কেন শুঁকতে হলো পোরা ও গলিত লাশের গন্ধ?
আজ ও স্বদেশের মাটিতে নির্যাতিত হয়ে-
    কেন গলাতে ফাঁস দেয় নারী?
যখন কর্মছিলনা,শস্যছিলনা,ছিলনা গোয়াল ভরা ধান,
  দরিদ্র নামের অক্ষমতায় ক্ষুধার তাড়নায়
         গিয়েছিল কতো প্রান।
এদেশেতে আজ সবি আছে, ধনীদের বিলাসিতা আছে,
আছে কালো ব্যাবসায়ীদের মজুতকরা গোডাউন ভরা ধান।
এতো কিছুর পরেও ফুটপাতে আর রাস্তায় বসে
  ক্ষুধায় কাঁদে কেন শিশু-বৃদ্ধার প্রাণ?  
তবে কি বলবো আমরা পেয়েছি স্বাধীনতার প্রতিদান?
(বইঃ মুক্ত পথের পথিক।)