খালি পায়ে জরাজীর্ণ বস্ত্র গায়ে
শিতে কাঁপে থর থর দিনমজুর।
মাথা নুয়ে,দুহাত করে জোড়;
বলে আজকের লাগি আমায় কিনে-
নিবে কি হুজুর?
ব্যথা ভরা মনে,ক্ষুদা রেখে পেটে-
ঝড়ে যায় যার ঘাম চোরাবালির তটে।
ওরে হে জীবন কেউ করিলনা তোরে আপন,
তবে কেন বাঁধিস ঘর
শূন্যের ও বুকে?
ধুঁকে ধুঁকে  কাঁপে যার ব্যথিত মন,
শুয়ে থেকে রাতের আঁধারে  
ভাঙ্গা বেড়ার সাথে আলাপন।
ঝড়ের বাতাসে দুলে যার পালং
কাঁদা মাটিতে অবিরত  যার চলন,
কে রাখিবে তারে পাশে
মাটির গন্ধ লেগে থাকে যার সাথে?
আর কেহ নাইবা খুঁজুক তারে,
তাহার খোঁজে ছুটে আসে এক টুকরো
চাঁদের আলো, ভাঙ্গা চালার ফাঁকে।
তাহার ডাকে কেঁদে কেঁদে ফুলিয়াছে
সাগরের জল,বাতাসে বাতাসে ঢেউ খায় দোল।
তোরে করিতে বরন তোর উঠোনে
বকুল,জবা,শিউলি ফেলেছে চরণ।
মুছে ফেল চোখের জল,
দুঃখ,কষ্ট ঝেড়ে ফেলে
মাটির মানুষ মাটির বুকে চল।
(বইঃ মুক্ত পথের পথিক।)