নিঝুম পরিক্লান্ত এক রাত্রি
        চাঁদের আলোয় বৃক্ষের ছায়াতলে
        ছুটছে স্বাধীন চেতক মরু যাত্রী,
        দুর্গম পাহাড় হয় যদি দিতে পারি  
        তাই যেন হবে-মুখে এক বাক্য বুকে বিপ্লবী বল।
        উওর থেকে দক্ষিণ, দক্ষিণ থেকে পূর্ব
        পূর্ব থেকে পশ্চিম হবে রণ রক্তিম!
        দিনকে সূর্য রাতকে চাঁদ যেমনি করে আলোময়  
        হে প্রভু মনুষ্যত্বের অন্ধ মহলে-
        মোদের চেতনা যেন আলো হয়  
        জীবনের অর্জনে জাহিলাতির বর্জনে
        মোরা নক্ষত্ররূপে যেন আজ সাজি।