তুমি নেই,আমি নেই
     শুনশান বাড়িটি পড়ে আছে,
     প্রতিটা ঘরে ছেঁয়ে আসে মাকড়শার জাল
     বাসা বেঁধেছে পায়রা,ঘুঘু,শালিক-
     যেন ভূতুড়ে ভয়ংকর, শব্দ শ্‌নশ্‌ন।
     আঁধারে ঢেকে থাকে এ বাড়ির চারপাশ,
     মেঝেতে,বারান্দায়,দেয়ালের আশ-পাশ,
     গজিয়ে উঠেছে সবুজ লতা,পাতা,ঘাস।  
     তোমার আমার যতনে গড়া-
     পরিপূর্ণ কুটিরখানা সকলের অজানা হলেও
     আমার কাছে বড়ই চেনা।
     দিন শেষে ফিরে এসে যখন মুদিত নয়ন খুলি,
     দেখি তুমি নেই কিছু নেই। সম্মুখে সবটাই ধু-ধু  
     পড়ে আছে অস্পষ্ট শূন্য স্মৃতিটুকু।
     যতবার চিৎকার করে ডাকি ফিরে আয়-
     কেউ দিলনা উওর, ফিরে আসে প্রতিধ্বনি  
     বড় বেশি হয়ে অসহায়।
     ভাবছি ততদিন যাবনা ফিরে সেই ঘরে
     যেখানে কাটাতে হবে তুমিহীন এ জীবন,
     মোর মন,প্রাণ,যৌবনভরা চঞ্চলতা
     কেবল-ই বলে তোমার কথা,
     এ জীবন পড়ে রইল না হয় কাল্পনিক হয়ে
     ভেবে নিব তোমার আমার জন্ম-মূত্যু
     পড়ে থাক ঐ কুটির ঘরে।    
   (বইঃ মুক্ত পথের পথিক।)