মৃত্তিকার আলোকিত সৌন্দর্যকে  পদতলে
  ফেলে আজ অমাবস্যা রাত;
  চারিদিকে ঘুট ঘুটে অন্ধকার
সুদূর দৃষ্টিপাতে দু'একটা জায়গায়
  মিটি মিটি আলো দেখাযায়,
গভীর আবেগ সঞ্চারে কেউ যেন-
  ফিস ফিস করে কথা কয়
অস্পষ্ট কিছু শব্দ কানে ভেসে আসে।  
এত বড় বিশাল আকাশের বুকে
কোথাও যেন একটি তাঁরা কিংবা-
টুকরো চাঁদের আলোর ঠাঁই  নেই।
কালো ঐ আকাশের ছায়ায় যেন
পৃথিবীকেও করেছে ইঙ্গিত; তাইবুঝি
নদী তীরে কিংবা কোন জলাশয়ে,
কোমল বাতাসে ঢেউ গুলি কেঁপে উঠে না।
দাঁড়িয়ে থাকা ঐ পাহাড় গুলি যেন
শোকে কষ্টে আরো পাথর হতে চাইছে,
পৃথিবীর সমস্ত গাছ গুলোর বার্তা  
দখিনা হাওয়ায় করে চারিদিকে যেন
ঘোষনা করে দিচ্ছে কোথাও শান্তি নেই।
নেই সামান্যতম সুখের বালাই,
তবুও যেন সময়ের সাথে পাল্লা দিয়ে
   একটু বেঁচে থাকা চাই।  
(বইঃমুক্ত পথের পথিক।)