হে বাঙ্গালী জাতি  
আমরা তো আজ স্বাধীন
তবে কেন পড়ে থাকি পরের অধীনে?
আমাদের মাঝে ভেদাভেদ সৃষ্টি করে  
অন্য যে সকল জাতি দরকার নাই  
এমন কোন অশুভ সাথী।
নিজেদের উদ্যমে,চেতনায় এনে মহৎ-
আমরাই গড়তে পারি এ জাতি,
নহে এ মিথ্যা, এ যে বড় খাঁটি।
থাকিতে নিজের বাহুবল তবে কেন রহিব দুর্বল?
আমাদের উপকারে ওরা আজ কেউ ই
উন্মুক্ত রাখিবেনা নিজ ঘরের (দেশের) দরজাটি,
ওদের হাতে রেখেছে আজ লাঠি-
প্রয়োজনে গলায় চালাবে চাঁপাতি।
নিষ্ফল সভা,সেমিনার,মিছিল-মিটিং করে  
অযথা সময় নষ্ট; পেটে রেখে ক্ষুদা
অবশেষে তবে হব কি খয়রাতি?
আমরা আজ মায়ের ভাষায় কথা বলি,
আমরা বাঙ্গালি জাতি, তবে কিসের লাগি
ভাইয়ে ভাইয়ে তর্ক করে নিজেদের মাঝে দন্দ টেনে,
অন্য দেশ কে করি সাথী?
আমাদের সোনাফলা ভূমিতে ফলাও চাষাবাদ,
ঝেড়ে ফেলে মাথা থেকে শয়তানের বিবাদ।
ভেবে দেখ একবার নিজ স্বার্থ ভুলে ওরা কেউ
রবেনা পাশে, যতো করিবে সময় খ্যাপন-
সে সুযোগে ওরা করিবে সব গ্রাস।
আমরা যখন জয় পেয়ে বিজয়ের উল্লাসে মাতি,
ওরা তখন পরাজয় মাথায় নিয়ে প্রতিশোধ নিতে
তিলে তিলে বিষ মিশিয়েছে বাঙ্গালীর রক্তে ও গঙ্গার জলে।
হে প্রিয় ভাই,বোনেরা
স্বদেশের টানে সকলেই এক হও!
শূন্য মস্তিষ্কের দালালদের ডাকে
হইওনা আর মিল ঐ ময়দানে।
একবার ভেবে দেখ ভাই, ওদের সাথে রেখে মিল
ছুরেছ কার বুকে ঢিল?
মরে নাই কোন ভিনদেশী,মরেছে আমাদেরই ভাই,  
কাঁদিয়ে মোদের জাতি, খোঁজ নিয়ে দেখ  
শশ্মান কিংবা গোরস্থানে- শুয়ে আছে কার সহপাঠী।
এসব কিছুর অন্তরালে দূরে বসে শয়তান হাসে।
অনেক তো হল এবার বাঁকা পথ রেখে,
সোজা পথে চল। দিন থাকিতে থাকিতে
আসিবার আগে নিশি, চঞ্চল ও দোলায় সব কিছু  
যেন আবার না যায় ঘোলায়।
চোখ,কান খোলা রেখে উন্নয়নের পথে উন্নত হতে-
এগোতে হবে দূর করে শয়তানের ভয়ভীতি।
প্রভুর মহিমায় করিয়াছেন যা দান,
সন্ধান করে ফিরো,এ জাতিকে এনে দাও সন্মান।
ধুঁকে ধুঁকে বিতৃষ্ণা হয়ে আর কত সহিবে জঞ্জাল?
নত যে হয়েছে মাথা, দুদিন বাদে গরদানে রাখিবে তরবার।
হে প্রিয় বন্ধু বুকে কেন রেখেছ এতো জ্বালা?
জন্মভূমি মা বুকে দিয়ে ঠাঁই,
চায়নি আমাদের কাছে কোন প্রতিদান।
দূর করে ভয় যখন  আনিতেছ জয়-
আবার কেন নিজহাতে ছিঁড়িতেছ এ মালা?
সকল কিছু হরণ না করে, সকলের কথা স্মরণ করে,
এসো এক সাথে গাই বিজয়েরও গান।
এতে করে পাবে তুমি আরও অধিক বেশি সুখ ও সন্মান।
স্বার্থের লোভে সত্যকে-মিথ্যা বানাইয়া বলিও না কথা,  
আপন সুখের লাগি দশের বুকে দিওনা ব্যাথা।
আমরা সকলেই যদি ভাল কিছু রচনা করি নব,
একদিন তার প্রতিদান পাব অবিরত।
মুছে ফেল মনের ক্ষত-রইবনা করে আর মাথা নত।
দলে দলে ছুটিয়া এসো সবাই,
মন থেকে কাল মুখোশ ধারি মানুষটাকে দিয়ে জবাই।
আগামীর পথে ফুলে ফুলে সুভাস ছড়াবে-
শান্ত বটবৃক্ষের ছায়া তলে।
ভাইয়ের প্রতি আজ ভাই, বোনের প্রতি বোন
হাতটা দাও বাড়িয়ে-মনটারে করে খাঁটি,
কপালে মেখে সোনার বাংলার মাটি,
আশা রেখে বুকে, সফলতার গান রেখে মুখে,
এগিয়ে যাও হে জাতি, সামনে মোদের বিজয়ের মহতী।
বাড়াও মনের গতি- সময় থাকিতে এক রতি,
শয়নে-স্বপনে এ দেশ কে করে চুম্বন
শুরু করিলাম আজ থেকে
এ জয়যাত্রার পদার্পণ।  
বইঃ মুক্ত পথের পথিক।)