তুমিনেই বলে জীবনের প্রথম মাইক্রোফোন হাতে-
   আমার এক একটা কথার ফুলকিতে
     জনসাধারন গর্জে উঠেছিল।
তোমার মতো তেজদ্বিপ্ত কন্ঠ না হলেও,তোমার ই প্রেরণায়
কন্ঠে আমার গর্জে উঠেছিল সত্যের তেজদ্বিপ্ত ভাষণ।
    আজো আমরা সমাবেশ-মিছিল করি,
      তোমার মুক্তির জন্য না।
শোককে শক্তিতে যেন পরিণত করি।
লাল-সবুজের চারপাশকে ঘিরে আজো রয়েছে
অসংখ্য অশুভ চক্র;সে চক্র কে-সঞ্চিত শক্তিতে
       করতে চাই প্রতিহত।
তাই তোমার শোকে,শোকাচ্ছন্ন হয়ে সংগ্রাম করি অবিরত।
চূর্ণ, বিচূর্ণ করে, অশুভ, সকল বাঁধা,প্রবাহিত হউক যেন
      জয়-জয়ধ্বনির যাত্রা শুভলগ্ন।
লাল-সবুজের বুকে রেখে যাওয়া তোমার
সাজানো স্মৃতি,অদৃশ্য স্বপ্ন ও আদর্শ গুলোকে যেন
      দিতে পারি বাস্তবে পরিচিতি।
সমাজের সকল স্তরে আসে যেন সফলতার মুক্তি,
   আজো আমরা সমাবেশ মিছিল করি-
তোমার মুক্তির জন্য-না,১৫কোটি জনতা যেন পায়
     তোমার আদর্শের সোনার বাংলা।
তোমার স্বপ্নের কল্পিত স্বাধীনতা লাল-সবুজের
খোঁজে ছুটে চলা দ্রুত! তোমার সেই নতহীন
হার না মানা,মুক্তির সংগ্রাম,স্বাধীনতার সংগ্রাম  
বাংলাকে জয়করার আহব্বান। যুগযুগ
পরে আজো ফুটন্ত কলির মতো জেগে ওঠে,
সময়ের প্রত্যাবর্তনে নতুনের বুকে-নববিশ্ব এসেছে,
     তোমার পরশমাখা সেই স্বাধীনতা
  কোটি কোটি জনতার বুকে নতুন করে
        আজো অহংকার হয়ে জাগে।


(বইঃ মুক্ত পথের পথিক।)
প্রাপ্তিস্থানঃ বিদিত, আজিজ সুপার মার্কেট, নিচতলা, শাহবাগ, ঢাকা।
এশিরিয়া ব্যাবিলন, প্রেসক্লাব মার্কেট, চষাড়া,নারায়ন-গঞ্জ। অথবা- ০১৬৭২৪৮০৬০৬