বহুদিনের প্রতিক্ষা শেষে
তুমি এলে যেন সুখ এলো
প্রিয়তমা!
দিবা, নিশি কাটিয়া
গগনে গগনে মেঘ টুটিয়া
ঝরিয়া পড়িল সুখের জল,
নিভিয়াছে অগ্নি-
ফুলে ফুলে ছড়াইয়াছে সুভাষ
বলিবেনা আর কেহ কথা
মোরে করিয়া উপহাস!


আমি যবে আজ
ভুলিয়া সকল লাজ
নেচে গেয়ে ফিরি তোমার মনের উঠোনে,
এতো দিনের স্বপ্ন করিব পূরণ
মধুর ও লগনে।
কপালে, কানে, চোখে, মুখে, নাকে, ঠোঁটে
ললাট চিবুক, কি অপরূপ-
(শিউলি, টগর, যুঁই দোলে বাতাসে তালে)


এতো দিনে মোর রক্তে গড়া দেহে- রঙ ভাসে
শিশির ভেজা সকালে হাসলো প্রান দুর্বাঘাসে!
মনে পড়ে ভুলে যাওয়া গান
স্মৃতিগুলো মেলে ডানা
তুমি এলে বসন্তের শেষে প্রিয়তমা!
নৃত্যের তালে জীবনে ফোটে রাঙা ফুল
তুমি হাসি, তুমি সুর
মোর প্রানে নিশ্বাসে- আঁখি মেলা স্নিগ্ধ আলো
রক্ত প্রানে অঙ্গনে, তোমার হাতের কঙ্কণে
সুখ যেন গো সুন্দরী!
অনেক করে তোমায় আমি
বাসব ভালো প্রান ভরি।