আকাশের কোন ছিদ্র দিয়ে নামে বৃষ্টির ঢল?


       কোথা থেকে বল-সূর্য পায় চেতনার বল?


      বিশাল আকাশের ওপারে এ কোন মহাকাশ?


    আলোয় আঁধারে শিশির ঝরে এ কেমন জলপ্রপাত?


       সীমানাহীন বিশাল আকাশের বুকে নামে যখন
       দিন আর রাত্রি, চন্দ্র,সূর্য কেন হয় তাদের যাত্রি?


        অসংক্ষ নক্ষত্র-তাঁরা শুধু কেন চাঁদকে জুড়ে?


             যে জলে সব কিছু নিমিষে মিশে যায়-  
             সে জলে কেন পাহাড় গুলো দাঁড়িয়ে এক পায়?


          সকল শেষ প্রশ্নের উওর দিবে কে সহসায়?


              (বইঃ মুক্ত পথের পথিক।)