হে প্রিয় দেশ আমার,
লক্ষ-কোটি প্রানের প্রতিদান,
যুগে যুগে যাদের দ্বারা গড়ে ওঠা  
     এ বাংলার প্রান।
লাল-সবুজের বুকে রেখে যাওয়া
  হাজারো স্বপ্ন,আশা!
অন্তর উজার করা এ বাংলা-
ছিল যাদের অসীম ভালবাসা।
বরনীয়,স্বরনীয় হয়ে রবে চিরকাল তারা।
আজ এ দুর্দিন যদিও বিশাদ করেছে ভর  
  তোমাদের ভেবে ভেবে জানি,
  একদিন হবে এর প্রতিকার।
আমি দেখে শুনে গোপনে-আপন শক্তিতে
  তোমাদের সোনালী দিন গুলিকে
   প্রকাশ করিব সকলের মাঝে।
হিংসা ও রেশারেশির অন্ধকার রাত্রি থেকে-
   আশা মোর আনিব ফিরিয়া
     সোনালী সকাল সাজে।
  তোমাদের আদর্শের বানী আজো
বুকের মাঝে নীরবে নিভৃতে কাঁদে।
শুনিতে পাই সে সুর, যে সুর আজো
      এ দেশের জন্য বাজে।
আমি যুবক উম্মাদ হয়ে ছুটে চলি দিনে,রাতে
  তোমাদের এ স্বপ্নের ভূবন টাকে
    সাজাবো বলে নিজ হাতে,  
যারা অপকর্ম করে নিভাইতেছে স্বদেশের আলো,
  তোমরা করোনা,তাহাদের কে ক্ষমা,
  আমরা বলিনা তাদের কে ভালো।
  *বই-মুক্ত পথের পথিক।