ছোট একটি স্বপ্ন
দুটি চোখের উপর ভর করে বসলো,  
দেহের থেকে মনটাকে আলাদা করে-
  ভেসে বেড়াতে লাগলো এক শহরে
  সেখানে ব্যস্ত সবাই যার যার কাজে,
ঘড়ির সেকেন্ডের কাঁটার সাথে পাল্লাদিয়ে
         ছুটোছুটি করছে সবাই।
কেউবা বিন্দু বিন্দু জলের মতো আশায় বাঁধছে বুক,
    কারো ইচ্ছা গুলো মাকড়সার জালের মত
         ঝুলন্ত থেকেই ছিটকে পরছে,
     কেউবা আবার স্বপনের মাঝেই বিশাল
প্রাচুর্য গড়ে তুলছে, ছুটে যাব তড়িঘড়ির মাঝেই-
           চলছে কার ও বা সংসার।
      বিশাল এ পৃথিবীর সীমান্তহীন পথে-
  অলৌকিক হাওয়া এসে সবকিছু কেই যেন
       চোখের পলকে গুঁটিয়ে নিয়ে গেল-
       শেষ করে সকল আলোর দিশারী।  
*মুক্ত পথের পথিক।