কোন একটা সময়
   আমার দীর্ঘ্য জীবনের ঘরে ওঠা
চির চেনা দেহ,মন,আলো কিংবা আঁধারে,
কাছে কিংবা দূরে,সব কিছুকে বিলিন করে  
     চলে যাবে নীলিমার ওপারে।
  ভালবাসা কিংবা কোন প্রানের টানে,
  ফিরবো না-সেদিন আর এজগৎ সংসারে,
আমার পৃথিবীটা শুন্যতায়,শুনশান পরে রবে
এক কোনে,সেখান থেকে কোন এক প্রানের টানে
আসবো ফিরে,হয়তো প্রিয়জনদের গৃহ কোনে।
     দাঁড়িয়ে দাঁড়িয়ে ডাকবো তোমাদের,  
     শুনবেনা কেহ; তোমাদের চোখে-
          তাকিয়ে কাঁদব  নির্জনে।
হয়তো পরবে, আবার হয়তো পরবেনা আমায় মনে
      তবুও দিন শেষে আঁধারে মিশে-
  আশা ভরা বুকে স্বপ্ন চোখে থাকব তাকিয়ে।
  দূর-দিগন্তের পারের,সীমান্ত পেরিয়ে গেলেও
    প্রান ভরে তাকিয়ে রব তোমার পানে।
      কতো সুন্দর প্রান ভরা চঞ্চল মনে  
                ছুটি তেছো তুমি,  
         আমি অন্ধকারে প্রদীপ হীন
      সঙ্গীর মতো-রবো তোমার পাশে।
  তুমি যখন একা হবে, নতুন এক ভাষায়
        তোমাকে শুনাবো কিছু কথা।
  আমি কোন এক সময় চলে যাবো ওপারে,
       নিয়ে সকল দুঃখ ব্যাথা।