তুমি যদি বুঝতে পার আমায়
       আমি শরতের নীল আকাশ হয়ে
       তোমার ভূবনে আলোয় রাখব ভরে,
                 যদি কোন দিন বলতে পার
                 চলার পথে সেই মুচকি হাসির মানে?
          তবে তোমার বুকের জমি আমি কিনে নিব
          ভালবাসার উচ্চমূল্য দামে!


                    তুমি যদি বুঝতে পার আমায়
                আমি হেমন্তের সুভাস ভরা ধান হয়ে
           মোহময় করে তুলব তোমার মনের আঙ্গিনা
         যা আমি ফলিয়েছি তোমারই ভালবাসার বীজে
                      বিশ্বাস না হয় পরখ করে দেখ নিজে
         যদি কোনদিন বলে দিতে পার
                                   আমার ভালবাসার মানে?
            তবে তোমার বুকের জমি আমি কিনে নিব
                  ভালবাসার উচ্চমূল্য দামে!


        তুমি যদি বুঝতে পার আমায়
রোদেলা আকাশের শুভ্র মেঘের ভেলায় করে নিয়ে
     যাব সেই সপ্তআকাশে যেখানে আছে শুধু
     অজস্র পবিত্রতার হাতছানি
                           যা দেখে তুমি হবে মগ্ন
       তোমায় করে নিব আমার রাজ্যের রাণী
       যদি কোনদিন একবার বলে দিতে পার
                         আমার সপ্নগুলোর মানে?
     তবে তোমার বুকের জমি আমি কিনে নিব
      ভালবাসার উচ্চমূল্য দামে!


            তুমি যদি মেনে নাও বুঝে নাও
               আমার মনের আকুতি
                 ভরিয়ে দাও যদি আমার এই শূন্য বসতি
                   মনের সবটুকু ভালবাসা উজার করব
                     তোমারই নামে
                       যদি কোনদিন বলে দিতে পার
     আমার হৃদয়ে লুকানো সেই পরশ পাথরটির মানে?
      তবে তোমার বুকের জমি আমি কিনে নিব
        ভালবাসার উচ্চমূল্য দামে!
            
বই- মুক্ত পথের পথিক।