ইচ্ছে হলেই টানতে পারিনা
    স্মৃতি বিজরিত দিন গুলো;
    নতুবা আশায় বসে থাকা-
     আসবে এই বুঝি তুমি,
কোনটাই ভাবতে পারিনা আগের মতো,
   হৃদয়ের কপাট খুলে শুধু
  দেখি-আলো,আঁধারের মিছিল।
মুখ ফুটে কথা বলা বা বুকের ভীতরে
তোমায় আগলে রাখা কোনটাই আজ
  সাহস পায়না জালাময় বুকে।
ঘুণে ধরা কাঠের মতো ঝরে পরে-
দু চোখের ফোঁটা জল এই বুকে।
ভাবি ভালবাসা বলে বুঝি কিছু নেই
তবু মন কাঁদে কেন অবিরত?
যত কথা ছিল মনে দিয়েছি সবই বলে-
যত ব্যাথা ছিলো, সবই রেখেছি এ বুকে;
তবু স্বপ্ন দিয়ে দু চোখ আজও ভড়িয়ে রেখে-
তোমার রেখে যাওয়া স্মৃতি নিয়ে থাকবো বেঁচে!
শুধু তোমাকে পাবার আশা নাইবা থাকলো মনে।
তবুওতো বেঁচে আছি, কোন এক নির্জনে
যেন ভেঙ্গে ফেলে সব নিয়মনীতি
দেখি তোমায় আজও আমার নয়নে
চিরদিন উজ্জ্বল থাকবে তুমি আমার স্মৃতিচারণে।