মনে পরে বার বার, সেই একুশের কবিতা-গান
   শুনতে পাই লক্ষ কোটি প্রানের বুলি
   আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী
   আমি কি ভুলিতে পারি"
   তোমাদের যে ভুলবার নয়-
     এ মায়ের বুকে তোমাদের নেই কোন ক্ষয়!
          যতোবার তোমাদের স্বরন করি
               চোখেতে অশ্রু ঝরে অবিরল-
   আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী
   আমি কি ভুলিতে পারি" খালি পায়ে
   আজো ছুটে চলেছে শোকাচ্ছন্ন মিছিল গুলি;
   হাতে,হাতে- রেখে এসেছি নিষ্পাপ ফুল
   নিয়ে এসেছি তোমাদের চরণ ধূলি খানি।
   তোমরাই মহান দিয়েছ প্রমান রক্তের ভাজে ভাজে
         তোমাদের রেখে যাওয়া মাতৃভাষা
  গেঁথে আছে অন্তহীন কোটি কোটি প্রানের মাঝে।
     শত বছরের কতো সংগ্রাম শেষে
      মোদের মাতৃভাষা এসেছে অন্ধকারের পথ মুড়িয়ে
       বাংলার আকাশের রথে ভোরের সূর্য হয়ে
         আলোর মশাল জ্বালিয়ে-ছিন্ন করে দিয়ে
           ভিন্ন ভাষার অন্ধ মুঢ় জাল!
             মায়ের ভাষা মায়ের বুকে ফিরিয়ে দিয়ে
                গাইতে শিখিয়েছ মুক্তির গান
এ জগতে এনেদিয়েছ সমঅধিকার,এনেছ পূর্ণ সম্মান।
    "বাংলা হবে মাতৃভাষা ২১শের জয়গান"