নীরজনে বসে হায়
     একা একা নিরালায়,
     তোমাকে ভাবে মন
     আনমনে সারাক্ষণ,
      একি গগনতলে
     থাক তুমি দূরঐ বনে,
     আচর বিহীন বর্ণ তুমি
     শিকলের লতা স্বর্ণতুমি,
     ভোরের কোকিল হয়ে মেল ডানা
     জীবনের ষোলআনা,
     পড়ন্ত বিকেলে নিশ্চুপ থাক মনে
     পলকহীন দুটি চোখে
     প্রথম থেকে তুমি শেষে
     ভাবনার মাঝে এসে
     কি যেন হয় অবশেষে।