মাঝে মাঝেই এমনটা কেন মনে হয়,
আমি বন্দি হয়ে আছি অদৃশ্য দেয়ালের মাঝে?
ঠিক তখনি ইচ্ছে করে সামনে দু'হাত বাড়িয়ে
অদৃশ্য বাতাসের বুক চিরে ভেঙে ফেলি অস্থিরতার শিকল।
ছুটে যাই সবুজের ঘাসে; যে খানে অংখ্য পাখিরা হাসে,
সেই যে কবে প্রাণ খুলে হেসেছিলাম ঠিক মনে পড়েনা!
মাঝে মাঝে এমন কেন মনে হয়? না দেখা আঁধারে মিশে
কে বা কারা যেন আমার বুকে চেপে বসেছে,
ঠিক তখনি ইচ্ছে করে ঝাঁপিয়ে পড়ি খোলা নদীর বুকে-
অসংখ্য রাজহংসের মতো ভেসে যাই শান্ত জলে।
থুবড়ে দেই সেই মুখ গুলো, যে মুখের কথা
কানে আসলেই জীবন কে বিষাক্ত করে তোলে।
মাঝে মাঝেই মন কে বলতে শুনি-
প্রচন্ড কষ্টের তাপে সুখ গুলো পুড়ে হল ছাই!
ঠিক তখনি ইচ্ছে করে চিৎকার করে বলি
সুখ চাই, ছায়া চাই, শান্তি চাই
হাত উঁচিয়ে শ্লোগান তুলি
স্বপ্ন নয় বাস্তবতায় সুখ চাই, বাঁচতে চাই
প্রাণ খুলে জলের মতো খিলখিলিয়ে হাসতে চাই।