আমি নারীর বিপরীত মেরু ছিলাম,
অথচ সে নারী,আমাকে ভালবাসা শেখায়।


আমি প্রতিজ্ঞা করেছিলাম বিবেক কে-
সামনে দাঁড় করা বার!
অথচ বারবার- দেয়ালের মতো আবেগ
সামনে এসে যায়!


আমি চেয়েছিলাম আলো দিয়ে আঁধার লুকাব,
অথচ সে আলো নিঃশব্দে আঁধারে লুকায়ে যায়।


আমি ভেবেছিলাম মানুষ নিজ গুণে সবল হবে,
এখন দেখি মানুষ নিজ ভুলে হয়ে পরে অসহায়।


আমি কাঁদিয়া মরি সুচিন্ত সুখের ভাবনা লয়ে,
অথচ হাসিয়া বেড়াই বিদায়ের কথা শুনে।


আমার জন্মছিল পরিপূর্ণ প্রেমে,
অথচ আমার বেড়েওঠা; ঘুনে ধরা আবদ্ধ ফ্রেমে!
তাই বুঝি এখন আর ছোট,বড় হবার হিসেব রাখিনা।