তোমাকে রেখে এসেছি বলে- মনে পরে বারে-বারে,
   খুঁজে ফিরি তোমায় হাজারো মুখের ভিড়ে;
   আলো-আঁধারে! তোমাকে রেখে এসেছি বলে,
   দাপড়ে বেড়াই পাখির পাখায়, সবুজ অরণ্যে-
   মালতীলতার বনে। ঝরে পরি বর্ষা হয়ে শরতের মনে,
   গড়িয়ে বেড়াই জলে,ঘাটে,সবুজের মাঠে।
  খুঁজে ফিরি তোমায় শীতের কুয়াশায় ঢাকা শিশির হিম ঘাসে;
  তোমার মুখখানি সকল মেঘ ছেঁদ করে সোনালী সকালে ভাসে,  
      হাসনা হেনা,শেফলী,চামেলী, কদম ফুলে হাসে।
      তোমাকে খুঁজে খুঁজে ছুটে গেছি কতো বনবাদাড়ে
      মিশে গেছি হাজারো কোলাহলে আত্বনাদের দলে।
         পৃথিবীর বুকে আছে যতো কুহেলিকা-
     হয়তো কেটে যাবে কোনদিন জ্বলবে আলোর শিখা।
            শুনি কতো কাঁকনের রাগিণী সুর
    শুনিনাই তোমার কাঁকন বালা বাজিছে রাগে অনুরাগে।  
            সামনে আসিয়াছে যতো কিশোরী,
         তোমাকে ভেবে বাজিয়াছে বাঁশের বাঁশরি।
         চুপে চুপে আড়াল হয়ে তোমার ঠোঁটে চুমি,
          মনে হয় তুমি-আমি খুব গভীরে নামি-
         রাত্রির নির্জনতায় চোখে চোখে কতো কথা,  
    মনে হল তুমি আর আমি ভাবনার আঁধারে নীরবতা।
         ঝরে কতো ঝরা পাতা, পাইনি সে স্বাদ-
               ছলনার ফোঁটা ফোঁটা জলে
            ডুবে গেল গোধূলি আঁধার তলে!
       খুঁজে ফিরি তোমাকে ফুরায়না মোর তৃষা-
       জুরায়না প্রেমের তাপ আক্ষেপে আর নেশা।  
       ঝরাপাতা ঝরিবে,বর্ষার রেণু জলে
       থেকে থেকে তোমার কথা হৃদয় আমার বলে।