এই কাঁদা মাটিতে দূশর মেঘের দল,
যখন সাদা-সাদা বৃষ্টির ফোঁটায় ফোঁটায় ঝরে
তোমাকে বিষণ মনে পরে!
তুমি যখন আলতা রাঙা পায়ে এসে দাঁড়াও-
বৃষ্টির প্রতিটি ফোঁটা জল,রঙিন দেখায়,
ভেজা ভেজা কাঁদা মাটি প্রেম শেখায়।
বাতাস হাসতে- হাসতে সবুজ প্রাণে দোলা দেয়,
বর্ষার রিমঝিম ছন্দে স্মৃতি গুলো তোলাদেয়,
মাটির দেহে পাগল করা রূপ অপরূপ হয়ে সাঁজে-
রমণীর সুঠাম দেহের বাজে,বাজে।
শীতল হাওয়ায় নাজুক দু'ঠোট কাপে
ইচ্ছেরা সব মন বাড়িয়ে ছুঁয়ে আছে তাকে।
লাজটুকু উপুড় হয়ে শুয়ে থাকে সবুজের মাঠে;
তাকিয়ে দেখি আকাশ, বর্ষার জলে ঘাটে ভাসে।
ভালবাসার অনুভূতি সবুজের মুকুলে হাসে,
তুমি যখন এসে দাঁড়াও কাঁদা মাটি, মেঘ-বৃষ্টির পাশে।