কোন কালেই শেকড়ের টান বলে কোন কিছু ছিল না আমার,
আমি নীল আকাশে অবিরত ভেসে চলা ক্লান্তিহীন মেঘের মতো,
অতল সাগরে ভেসে চলা ঝঞ্জা বিক্ষুব্ধ স্রোতের মতো গতিশীল,
শিকড়হীন খড়কুটোর মতো, ভাসমান শ্যওলার মতো ভেসে
বেরিয়েছি নদী থেকে সাগরে, দিগন্তে, উদয় থেকে অস্তাচলে,
আমি প্রকৃতি থেকে সবুজ নিয়ে হয়েছি জীবনের মত সজীব,
আমি আকাশের নীল চুরি করে হয়েছি তারচেয়েও নিঃসীম ।


যাযাবরের বোহেমিয়ান জীবন ভালোবাসে পথচলা এই আমাকে
তুইই প্রথম নিজস্ব শিকরের গল্প বললি, নীড়ের সুখস্বপ্ন দেখালি,
আমারও কোথাও যাওয়ার কথা সেই অভাব বোধটা, অপূর্ণতা
বোধটা জাগিয়ে দিলি, স্বপ্ন দেখালি এক সোনালী সুদিনের,  
স্বপ্ন দেখালি তোর নিজস্বতায় ডুব দেবার, তোর অস্তিত্বের রঙে
ছবি আকার, তোর রঙে আমার রং মিশিয়ে এক নতুন রঙে
স্বপ্নময় বর্ণালী জীবনের ছবি আঁকার, নতুন করে এক সাথে
পথ চলার, একসাথে দিকভুলে নীল চক্রবালে হারিয়ে যাবার ।    

আমার অবিরত গন্তব্যহীন পথ চলা নিস্তরঙ্গ বর্ণহীন জীবনে
তোকে ঘিরে তৈরি হল নোঙরের স্বপ্ন, আজ আমার কেন
জানি মনে হয় ঐ স্বপ্নহীন, গন্তব্বহীন বোহেমিয়ান জীবনটাই
হয়তো ছিল ভালো, কিছু ছিল না বলে কিছু হারানোর ভয়ও
ছিল না, স্বপ্ন ছিল না বলে স্বপ্ন ভঙ্গের ভয় ছিল না বেদনাও
ছিল না, আমি ছিলাম এক মুক্ত বিহঙ্গ, পায়ে স্বপ্নের সোনালী
বেড়ী পরিয়ে তুই আমাকে দিলি এক আমৃত্যু শৃঙ্খলিত জীবন,
তুই আমাকে দিলি এক স্বপ্নবাহী কৃতদাশের শৃঙ্খলিত জীবন ।