বহুদিন পর আজ আবার তোমার নাম শুনলাম,
কিছু সময়ের জন্য, অল্প কিছুক্ষণের জন্য যেন
সময় থমকে গিয়েছিল, সহসা বুকে জমে থাকা
অনেক অনেক পুরনো কথা মনে পরে গিয়েছিল,
মনে  হয়েছিল পিছে ফেলে আসা অতীতের সেই
পুরনো স্মৃতিময় পৃথিবীতে আবার, আর একবার
ফেরা গেলে খুব ভাল হত, কিন্তু এতো কাছাকাছি
এসেও আমাদের মাঝে আজ সহস্র আলোক বর্ষের
যোজন যোজন দূরত্ব, মানুষ সহজেই বদলে যায়  
সময়ের পাকে, জীবন বদলে যায় নিয়তির বাঁকে,
নতুন পুরানো হয়, হারিয়ে যায় প্রবাহমান সময়ের  
হাতছানিতে, প্রতিনিয়ত জীবনের পুরনো গতিপথ
বদলে যায় বহমান নদীর গতিধারা বদলের মতো,
কিন্তু নদীর কি ফেলে আসা পথের জন্য কষ্ট জমা  
হয়ে থাকে মানুষের ফেলে আসা জীবনের মতো ?
যে কুল একদা ভেঙ্গে গেছে তার অভাব বোধ কি
না থাকার শূন্যতায় ভরে রাখে আগামীর পথ চলা ?